চট্টগ্রাম, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ , ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যে কারণে এশিয়া কাপ আয়োজনের প্রস্তাবে রাজি হয়নি বিসিবি

প্রকাশ: ১৯ মে, ২০২৩ ২:৫৫ : অপরাহ্ণ

এশিয়া কাপের ১৬তম আসরের আয়োজক পাকিস্তান। তবে প্রতিবেশী দেশ ভারত টুর্নামেন্টটিতে অংশ নিতে পাকিস্তান না যাওয়ার হুমকি দেয়ায় বিপাকে পড়েছি দেশটি। সংযুক্ত আরব আমিরাত থেকে শ্রীলঙ্কা এমন কি বাংলাদেশকেও প্রস্তাব দেয়া হয়েছে এশিয়া কাপ আয়োজনে।

নিরাপত্তার ইস্যু দেখিয়ে পাকিস্তান সফরে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। এতে পাকিস্তানও জানিয়েছে ভারত এশিয়া কাপ খেলতে না এলে তারাও আসন্ন বিশ্বকাপ খেলতে যাবে না। এই নিয়ে চলছে দুই দেশের মধ্যে ব্যাপক উত্তেজনা। আর তাতে এশিয়া কাপ আয়োজনে সংশয় দেখা দিয়েছে।

বিশ্বকাপের কারণে সেপ্টেম্বরে অনুষ্ঠিত্ব্য এশিয়া কাপ হবে ওয়ানডে সংস্করণে। এরই মধ্যে নির্ধারণ হয়ে গেছে দলগুলো এবং গ্রুপও। আয়োজক পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) চেয়েছিল হাইব্রিড মডেলে এশিয়া কাপ আয়োজন করতে। সেক্ষেত্রে পাকিস্তানের খেলাগুলো হবে তাদের দেশে। ভারতের খেলা হবে সংযুক্ত আরব আমিরাতে। কিন্তু বাংলাদেশ ও শ্রীলঙ্কা গরমের মধ্যে আমিরাতে গিয়ে খেলতে রাজী নয়।

এশিয়া কাপ আয়োজনের প্রস্তাবনা বাংলাদেশকে দেয়া হয়েছে বলে জানান বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। বৃহস্পতিবার (১৮ মে) মিরপুরে সাংবাদিকদের পাপন বলেন, ‘এশিয়া কাপের ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত এশিয়া ক্রিকেট কাউন্সিল (এসিসি) থেকে আমাদের জানানো হয়নি,  তবে হবে। কোথায় হবে সেটা বলা মুশকিল। আমার জানা মতে, দুইটা অপশন আছে। একটা হলো হাইব্রিড মডেল। আরেকটা হলো একটি দেশেই। হাইব্রিড মডেল হলে সেটা হবে পাকিস্তান ও আরব আমিরাতে। আর সিঙ্গেল দেশ হলে এটা যে কোনো দেশই হতে পারে। তবে খুব সম্ভব, সুযোগ বেশি শ্রীলঙ্কার। বাংলাদেশকে টুর্নামেন্ট আয়োজনের প্রস্তাব দেয়া হয়েছিলো কিন্তু আমরা না বলেছি। কারণ এখানে এ মাসগুলোতে বৃষ্টি হবে। যদি এটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট হয় তাহলে আমরা ঝুঁকি নিতে পারতাম কিন্তু এটি ওয়ানডে ফরম্যাটে হবে।’

 

Print Friendly and PDF