চট্টগ্রাম, রোববার, ২১ এপ্রিল ২০২৪ , ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রিটিশ মুসলিমদের হজে যেতে অপেক্ষা করতে হতে পারে ১০ বছর!

প্রকাশ: ১৯ মে, ২০২৩ ৩:৩০ : অপরাহ্ণ

পবিত্র হজ পালন করতে আগ্রহী যুক্তরাজ্যের মুসলিমদের এখন থেকে ১০ বছরের মতো অপেক্ষা করতে হতে পারে। মূলত যুক্তরাজ্যের মুসলিমদের জন্য হজের যে কোটা নির্ধারণ করা আছে, সেই সংখ্যা কমানোর কারণেই এমন শঙ্কা দেখা দিয়েছে। খবর মিডল ইস্ট আই

বৃহস্পতিবার (১৮ মে) মিডল ইস্ট আই এর প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, বর্তমানে হজে যাওয়ার জন্য সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় যে পদ্ধতি নির্ধারণ করেছে, সেখানে যুক্তরাজ্যের জন্য বরাদ্দ করা হয়েছে মাত্র ৩ হাজার ৬০০টি কোটা। মহামারি করোনাভাইরাসের আগেও যা ছিল ২৫ হাজার। দেশটি থেকে প্রতি বছর অনেক মানুষ হজে যান। কিন্তু এখন যেহেতু সংখ্যা কমিয়ে দেয়া হয়েছে, তাই অনেককে দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে।

এদিকে চলতি বছর যে ৩৬০০ ব্রিটিশ মুসলিমকে হজের সুযোগ দেয়া হয়েছে, তারাও শেষ পর্যন্ত আসতে পারবেন কিনা এ নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। যারা নতুন পদ্ধতি অনুযায়ী, কোটা বুক করা এবং অর্থ পরিশোধ করেছেন— তারা জানিয়েছেন এখনো তারা কোনো কনফারমেশন বা নিশ্চিতকরণ বার্তা পাননি।যুক্তরাজ্যের হজ ও ওমরাহ বিষয়ক অল-পার্টি সংসদীয় কমিটি গত মঙ্গলবার একটি জরুরি বৈঠকে বসেন। তারা বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF