চট্টগ্রাম, বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪ , ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ফ্লোরিডার অভিজ্ঞতাও কাজে আসছে না ডিএনসিসিতে, ৫ গুণ বেড়েছে ডেঙ্গু

প্রকাশ: ১৮ মে, ২০২৩ ১২:৪৪ : অপরাহ্ণ

চলতি বছরের শুরুতে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা সফর করে ঢাকা উত্তর সিটির মেয়রের নেতৃত্বে ২২ জনের একটি প্রতিনিধি দল। উদ্দেশ্য ফ্লোরিডার স্থানীয় প্রশাসন ডেঙ্গু পরিস্থিতি কীভাবে মোকাবিলা করছে, তা নিজ চোখে দেখা এবং সেই অভিজ্ঞতা দেশে এসে কাজে লাগানো। ঢাকা উত্তর সিটি মেয়র আতিকুল ইসলাম বলেন, সচেতনতা বৃদ্ধি এবং কীটনাশকটা যদি খুব তাড়াতাড়ি আমরা পরিবর্তন করতে পারি তবে এর প্রভাব আমরা অবশ্যই পাবো।

সীমাবদ্ধতার কথা স্বীকার করে সংকট সমাধানে সময় চাইলেন মেয়র। বলেন, ফ্লোরিডার মত কোম্পানি কি আমরা এখানে পাবো? ফ্লোরিডায় গিয়ে আমরা জেনেছি কিভাবে কীটনাশক প্রয়োগ করে থাকে, কিন্তু যে কোম্পানি এই কীটনাশক আনবে তাদের সেই লাইসেন্স আছে কিনা সেটাও দেখতে হবে। সব ধরণের কার্যপ্রক্রিয়া সম্পন্ন করার পরেই আমরা আশা করছি এই মাসের শেষের দিকে কীটনাশক আমরা হাতে পাবো। এবং প্রথম আমরা লার্ভাকে ধ্বংস করার জন্য বিটিআই প্রয়োগ করে।

 

 

সেই প্রতিনিধি দলে ছিলেন, মহিলা কাউন্সিলর মিতু আক্তার। ফ্লোরিডার অভিজ্ঞতা নিজ ওয়ার্ডে কতটুকু কাজে লাগাতে পেরেছেন তিনি, জানতে চাইলে বলেন, ফ্লোরিডায়ও ডেঙ্গু হয় কিন্তু তারা সচেতন। আর এ কারণেই তাদের ডেঙ্গু নিয়ন্ত্রণে। আমরা স্থানীয় সরকারের অধীনে যারা আছি তারা সবাই চেষ্টা করছি। কিন্তু সবারই আমাদের সঙ্গে সচেতন হতে হবে।তবে এরই মধ্যে দেশে বেড়েছে ডেঙ্গু সংক্রমণ। যা গেলো বছরের তুলনায় কয়েকগুণ বেশি।

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF