চট্টগ্রাম, রোববার, ২১ এপ্রিল ২০২৪ , ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুধু রাষ্ট্রদূত নয়, মন্ত্রীদের নিরাপত্তার দায়িত্ব থেকেও সরানো হবে পুলিশ : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ: ১৬ মে, ২০২৩ ১০:৩৭ : পূর্বাহ্ণ

শুধু রাষ্ট্রদূতদের নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ সদস্যদের সরানো হচ্ছে না, পর্যায়ক্রমে মন্ত্রীদের নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ সদস্যদেরও সরানো হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি বলেন, পুলিশের বদলে আনসার বাহিনী থেকে তৈরি করা গার্ড রেজিমেন্ট তাদের নিরাপত্তার দায়িত্বে থাকবে।

সোমবার (১৫ মে) রাজধানীর তেজগাঁওয়ে টাইমস মিডিয়া ভবনের ব্যঙ্কুয়েট হলে ‘ঢাকা ১২ সংসদীয় আসন উন্নয়নের ১৪ বছর’ শীর্ষক এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

 

 

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এতদিন যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, সৌদি আরব ও ভারতের রাষ্ট্রদূতকে বাড়তি নিরাপত্তা দেয়া হতো। গাড়ির আগে ও পেছনে পুলিশ থাকতো। আমরা চিন্তা করেছি, পুলিশের বদলে আনসার বাহিনী থেকে তৈরি গার্ড রেজিমেন্ট নিরাপত্তার দায়িত্বে থাকবে। আর কোনো দেশের রাষ্ট্রদূত যদি এ সুবিধা চান আমরা তাদেরও দেবো। আমাদের সেই সিদ্ধান্তটাই হয়েছে।

তিনি বলেন, আমাদের বহু কাজে পুলিশ সদস্যের প্রয়োজন। পুলিশের সংখ্যা আপাতত বাড়ানো সম্ভব হচ্ছে না। সামনে নির্বাচন। সবকিছু চিন্তা-ভাবনা করে ওই নিরাপত্তা থেকে পুলিশ সদস্যদের সরিয়ে নিয়েছি।

তিনি আরও বলেন, শুধু রাষ্ট্রদূতদের নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ সদস্যদের সরানো হচ্ছে না, পর্যায়ক্রমে মন্ত্রীদের নিরাপত্তায় থাকা পুলিশ সদস্যদেরও সরানো হবে।

 

 

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, খুব শক্তিশালী এবং আধুনিক সাজে সজ্জিত একটি নিরাপত্তা বাহিনী গার্ড রেজিমেন্ট আমরা করেছি। প্রধানমন্ত্রী দিকনির্দেশনায় এটি আনসার ব্যাটালিয়ন থেকে তৈরি হয়েছে।

যত ভিআইপি প্রটোকল বা প্রটেকশন যাই বলা হোক না কেন-এমনকি মন্ত্রীদের বাসাবাড়ির নিরাপত্তার বিষয়গুলো তাদের (আনসার) ওপর দেয়া হবে। এজন্য একটি রেজিমেন্ট তৈরি করেছি, এর সংখ্যাও বাড়াতে হবে।

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF