চট্টগ্রাম, রোববার, ২১ এপ্রিল ২০২৪ , ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘূর্ণিঝড়ের রাতে জন্ম, নবজাতকের নাম রাখা হলো ‘মোখা’

প্রকাশ: ১৫ মে, ২০২৩ ১১:২৭ : পূর্বাহ্ণ

কক্সবাজারের পেকুয়া উপজেলার রাজাখালী ইউনিয়নের আশ্রয়কেন্দ্রে ঠাঁই নেন অন্তঃসত্ত্বা গৃহবধূ। আশ্রয়কেন্দ্র থেকে হাসপাতালে নেয়া প্রসূতি মায়ের সেই নবজাতকের নাম রাখা হয়েছে ‘মোখা’। রোববার ভোরে পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওই নবজাতকের জন্ম হয়।

ওই গৃহবধূর নাম জয়নব বেগম (১৯)। তিনি উপজেলার রাজাখালীর বামুলাপাড়া এলাকার মোহাম্মদ আরকানের স্ত্রী।

জানা গেছে, বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় মোখার কারণে অন্তঃসত্ত্বা ওই গৃহবধূ শনিবার রাতে উপজেলার রাজাখালী ইউনিয়নের এয়ার আলী খান আদর্শ উচ্চবিদ্যালয় আশ্রয়কেন্দ্রে ঠাঁই নিয়েছিলেন। আশ্রয়কেন্দ্রে আসার কয়েক ঘণ্টা পর তার প্রসববেদনা শুরু হয়। তাকে হাসপাতালে নেয়ার জন্য কোনো পরিবহন পাওয়া যাচ্ছিল না।

 

খবর পেয়ে পেকুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ ওমর হায়দার গভীর রাতে আশ্রয়কেন্দ্রে গিয়ে পুলিশের গাড়িতে করে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। সেখানেই ভোরে জয়নব এক ছেলে সন্তানের জন্ম দেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসা কর্মকর্তা মুজিবুর রহমান বলেন, ওই নারী স্বাভাবিকভাবে সন্তান জন্ম দিয়েছেন। মা ও ছেলে সুস্থ আছে।

জয়নবের স্বামী মোহাম্মদ আরকান বলেন, ‘ঘূর্ণিঝড় মোখার নামানুসারে আমার ছেলের ডাকনাম ‘মোখা’ রাখা হয়েছে।

 

 

পেকুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ ওমর হায়দার বলেন, ‘আশ্রয়কেন্দ্রে আসা মানুষদের খোঁজ-খবর নিচ্ছিলাম। এ সময় একটি খবর আসে এক অন্তঃসত্ত্বা নারী প্রসব বেদনায় কাতরাচ্ছেন। পরে আমাদের গাড়িতে করে তকে সুস্থভাবে হাসপাতালে নিয়ে আসি। তারপর সেখানেই শিশুটির জন্ম হয়। আমাদের উপস্থিতিতে শিশুটির পরিবার মোখা নামকরণ করে।’

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF