চট্টগ্রাম, রোববার, ২৩ জুন ২০২৪ , ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ডেঙ্গু : ঢাকার বাইরে জ্যামিতিক হারে রোগী বাড়ার আশঙ্কা

প্রকাশ: ১৩ মে, ২০২৩ ১০:৫৮ : পূর্বাহ্ণ

 

দেশব্যাপী ডেঙ্গু ছড়িয়ে পড়ার যে আশঙ্কা দীর্ঘদিন ধরে বিশেষজ্ঞরা করে আসছেন, এ বছর তার সত্যতা মিলছে ভালোভাবেই। গেল পাঁচ মাসে ডেঙ্গু আক্রান্তদের প্রায় অর্ধেকই ঢাকার বাইরের।

 

 

 

 

সরকারি হিসাব বলছে, গতকাল শুক্রবার পর্যন্ত চলতি বছরে ১ হাজার ১৯৬ ডেঙ্গু রোগী বিভিন্ন হাসপাতাল চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ঢাকায় ৬৮৩ জন এবং ঢাকার বাইরে রয়েছেন ৫১৩ জন। অর্থাৎ আক্রান্তের ৪৩ শতাংশই ঢাকার বাইরে। অথচ ডেঙ্গু নিয়ন্ত্রণে ঢাকার বাইরে সরকারি কর্মকাণ্ডে গা-ছাড়া ভাব দেখা গেছে। এখনও শুরু হয়নি এডিস মশা নিধন কর্মসূচি।

আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআর,বি) উপদেষ্টা মুশতাক হোসেন বলেন, গত বছর ঢাকায় ডেঙ্গুর চারটি ধরন বেশি সক্রিয় ছিল। এবার হয়তো গ্রামে এটি বেশি সক্রিয়। বিশেষ করে বর্ষা শুরু হলে ঢাকার বাইরে জ্যামিতিক হারে রোগী বাড়ার আশঙ্কা রয়েছে।

 

 

 

তিনি বলেন, জরুরি ভিত্তিতে এখনই এডিশ মশা নিয়ন্ত্রণ কর্মসূচি চালু করা দরকার। একই সঙ্গে এ বিষয়ে মানুষকে সচেতন করতে হবে। চিকিৎসার ব্যবস্থা আরও শক্তিশালী করতে জেলা-উপজেলা পর্যায়ের হাসপাতালে উপকরণ সরবরাহ করতে হবে।

 

 

 

 

গেল কিছুদিন আগে ডেঙ্গু নিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকও শঙ্কা প্রকাশ করে বলেছেন, এ বিষয়ে সবাইকে এখনই সতর্ক হতে হবে। এরই মধ্যে সব জেলায় চিকিৎসা উপকরণ পাঠানোর নির্দেশ দেয়া হয়েছে। হাসপাতালগুলো প্রস্তুত করতে বলা হয়েছে।

এ ছাড়া চলতি বছরে ডেঙ্গু আক্রান্তের হারও অন্য বছরের চেয়ে বেশি। স্বাস্থ্য অধিদপ্তরের পরিসংখ্যান বলছে, গত বছর পাঁচ মাসে ডেঙ্গু নিয়ে ১৯৯ জন হাসপাতালে ভর্তি হয়েছিলেন। এবার জানুয়ারি থেকে চলতি মাসের ১২ দিনেই রোগী হাজার ছাড়িয়েছে। গত বছরে এই সময় ডেঙ্গুতে কারও মৃত্যু হয়নি। তবে এ বছর এরই মধ্যে মৃত্যু হয়েছে ১২ জনের।

 

 

 

সূত্র:চ্যানেল ২৪

Print Friendly and PDF