চট্টগ্রাম, শনিবার, ১৫ জুন ২০২৪ , ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

চবিতে শুরু হল ঢাবির ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা

প্রকাশ: ১৩ মে, ২০২৩ ১১:৫১ : পূর্বাহ্ণ

 

 

 

চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা শনিবার (১৩ মে) অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষা সকাল ১১ টায় শুরু হয়ে শেষ হবে দুপুর  সাড়ে ১২ টায়। পরীক্ষার্থীদের যাতায়াত ব্যবস্থা সুষ্ঠু করতে চালু করা হয়েছে শাটল ট্রেন। চবির সমাজবিজ্ঞান অনুষদ ও ব্যবসায় প্রশাসন অনুষদে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

 

 

চট্টগ্রাম বিভাগের চবি কেন্দ্রে এবারের পরীক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ২৯৫ জন। এই নিয়ে চবি কেন্দ্রে অংশগ্রহণ করা মোট পরীক্ষার্থীর সংখ্যা ২৫ হাজার ১৫৫ জন।

এবারে ঢাবির ব্যবসায় প্রশাসন ইউনিটে অংশ নিচ্ছেন ৪১ হাজার ৩৬৮ জন ভর্তিচ্ছু। এ ইউনিটে আসন সংখ্যা এক হাজার ৫০টি। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৩৯ জন প্রতিযোগী।

 

 

 

 

ঢাবির ৫ হাজার ৯৬৫ আসনের বিপরীতে চারটি ইউনিটে ২ লাখ ৯৮ হাজার ৫০০ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন। সেই হিসাবে প্রতি আসনের জন্য এবার ৫০ জন শিক্ষার্থীর সঙ্গে লড়তে হবে।

 

 

 

ভর্তি নির্দেশিকা অনুযায়ী, ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলাফলের মানকে ২০ ধরে মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মেধা তালিকা তৈরি করা হবে।

এর আগে চারুকলা ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয় ঢাবির এবারের ভর্তি যুদ্ধ। এছাড়া গত ৬ মে কলা আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আজ ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শেষ হচ্ছে ঢাবির এবারের ভর্তি পরীক্ষা।

 

 

 

সূত্র:চ্যানেল ২৪

Print Friendly and PDF