চট্টগ্রাম, বুধবার, ২৪ জুলাই ২০২৪ , ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারি চাকরিজীবীদের মহার্ঘ্য ভাতা দেয়ার প্রস্তাব উঠেনি

প্রকাশ: ১১ মে, ২০২৩ ৪:৩৩ : অপরাহ্ণ

আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেট নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তবে সেখানে সরকারি চাকরিজীবীদের মহার্ঘ্য ভাতা দেয়ার প্রস্তাব উঠেনি।

বৈঠকে উপস্থিত অর্থ মন্ত্রণালয়ের এক  কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, বুধবার (১০ মে) সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠক করেন অর্থমন্ত্রী। তবে সেখানে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মহার্ঘ্য ভাতা দেয়ার কোনো প্রস্তাব উত্থাপিত হয়নি।

দেশে উচ্চ মূল্যস্ফীতি বিদ্যমান। ফলে নতুন বেতন কাঠামো দাবি করছে সরকারি চাকরিজীবীদের বিভিন্ন সংগঠন। এটি এখনই সম্ভব না হলে তাদের জন্য আপাতত সরকারকে মহার্ঘ্য ভাতা চালু করতে বলছে সেগুলো।

 

 

 

ওই কর্মকর্তা বলেন,প্রধানমন্ত্রীর সঙ্গে বাজেট–পূর্ব বৈঠকে বিষয়টি উঠার কথা ছিল। তবে নতুন বাজেটের ব্যয়ের খসড়া মহার্ঘ্য ভাতা ছাড়াই করা হয়েছে। কিন্তু সামনে এটি যুক্ত হলে সেভাবেই ব্যয় পরিকল্পনা করা হবে।

২০১৫ সালের জুলাইয়ে অষ্টম স্কেল কার্যকর করে সরকার। প্রতি বছর জুলাইয়ে ৫ শতাংশ হারে ইনক্রিমেন্ট পাচ্ছেন সরকারি কর্মকর্তা–কর্মচারীরা।মূলত নিত্যপণ্যের দাম চড়া হওয়ায় এ সুবিধা পাচ্ছেন তারা।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশে মূল সরকারি চাকরিজীবী প্রায় ১৪ লাখ। তবে বিভিন্ন করপোরেশন এবং এমপিওভুক্ত শিক্ষকসহ যা ২২ লাখ।

 

 

বিশ্বজুড়ে অর্থনীতি মন্থর রয়েছে। এ প্রেক্ষাপটে নানা খাতে ব্যয় সাশ্রয় করেছে সরকার। চলতি অর্থবছরের বাজেটে সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতা খাতে ৭৩ হাজার ১৭৩ কোটি টাকা বরাদ্দ রয়েছে। তবে আসন্ন অর্থবছরে ৭৭ হাজার কোটি টাকা বরাদ্দের খসড়া করা হয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সবশেষ উপাত্ত অনুযায়ী,গত এপ্রিলে মূল্যস্ফীতির হার ৯ দশমিক ৩৩ শতাংশ।

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF