চট্টগ্রাম, বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪ , ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

যে দলগুলো ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে সরাসরি জায়গা নিশ্চিত করল

প্রকাশ: ১০ মে, ২০২৩ ২:১৭ : অপরাহ্ণ

বাংলাদেশের সঙ্গে আয়ারল্যান্ডের তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হওয়ায় কপাল পুড়ে আইরিশদের। অন্যদিকে আইরিশদের কপাল পোড়ার দিনে সুসংবাদ পায় দক্ষিণ আফ্রিকা। অবস্থাটা এমন পর্যায়ে দাঁড়ায় যে কারো পৌষ মাস কারো সর্বনাশ।

প্রোটিয়াদের জন্য সুখবর হলো চলতি বছর ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণের টিকিট কাটে তারা। অন্যদিকে আয়ারল্যান্ডকে বাছাইপর্ব খেলেই যোগ্যতা অর্জন করতে হবে।

অথচ এই সিরিজটি দু’দলের মধ্যে হলেও সেখানে ছিল দক্ষিণ আফ্রিকা। কেননা আইরিশরা যদি বাংলাদেশকে হোয়াইটওয়াশ করতে পারত তাহলে দক্ষিণ আফ্রিাকাকে বাছাইপর্ব খেলতে হতো। কিন্তু বৃষ্টি সব হিসাব পাল্টে দেয়। শর্ত ছিল বাংলাদেশ যদি এক ম্যাচ জিতে নেয় তাহলেই প্রোটিয়ারা সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে।

 

 

দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ নিশ্চিত হওয়ায় ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে ৮ দল। স্বাগতিক দেশ হওয়ায় ভারতের সরাসরি বিশ্বকাপে খেলা আগেই নিশ্চিত ছিল। আসরে সরাসরি অংশগ্রহণের বিষয়টি আগেই নিশ্চিত করে বাংলাদেশও। ভারত-বাংলাদেশসহ ১৩ দলের আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের মাধ্যমে সরাসরি জায়গা করে নেয় আরও ছয়টি দল। তারা হলো নিউজিল্যান্ড, ইংল্যান্ড, পাকিস্তান, অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকা।

ভারতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপ হবে দশ দলের। আট দল নিশ্চিত হয়ে যাওয়ায় রইলো বাকি দুই। বাকি দুটি দলকে বাছাইপর্ব খেলে উঠতে হবে।

আগামী জুন-জুলাই মাসে জিম্বাবুয়ের মাটিতে হবে এর বাছাইপর্ব। সেখানে সুপার লিগ থেকে সরাসরি বিশ্বকাপে উঠতে ব্যর্থ হওয়া বাকি পাঁচ দলের (ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস) সঙ্গে লড়বে প্রাকবাছাই পেরিয়ে আসা আরও পাঁচটি দল। তারা হলো নেপাল, ওমান, স্কটল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাষ্ট্র।

 

Print Friendly and PDF