চট্টগ্রাম, শনিবার, ২৭ জুলাই ২০২৪ , ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

যে কারণে চরমোনাই পীরের ভাইকে ইসিতে তলব

প্রকাশ: ৯ মে, ২০২৩ ৩:৩২ : অপরাহ্ণ

নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত মেয়রপ্রার্থী মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করিমকে তলব করেছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (৯ মে) বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন ইসির সহকারী পরিচালক মো. আশাদুল হক।

 

 

বরিশাল সিটির রিটার্নিং কর্মকর্তা মো. হুমায়ুন কবির এ সংক্রান্ত চিঠি সোমবার (৮ মে) রাতে ফয়জুল করিমকে পাঠিয়েছেন। চিঠিতে বুধবার (১০ মে) সকাল সাড়ে ১০টায় রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে উপস্থিত হয়ে জবাব দিতে বলা হয়েছে।

এর আগে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়রপ্রার্থী মো. আজমত উল্লা খানকে ডেকেছিল ইসি।

ফয়জুল করিমকে পাঠানো ইসির চিঠিতে বলা হয়, আপনি মুফতি সৈয়দ মো. ফয়জুল করিম; বরিশাল সিটি নির্বাচনে মেয়র পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করার জন্য আপনার পক্ষে এইচ এম হাসানুজ্জামান ৩ মে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। মনোনয়নপত্র সংগ্রহকালে আপনার রাজনৈতিক দল ‘ইসলামী আন্দোলন বাংলাদেশ’ হিসেবে উল্লেখ করা হয়েছে। বিভিন্ন গণমাধ্যম হতেও জানা যায়, আপনি বরিশাল সিটি নির্বাচনে মেয়র পদে রাজনৈতিক দল ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মনোনীত প্রার্থী। আপনি ৮ মে বরিশাল বিমানবন্দর হতে ব্যাপক শো-ডাউনের মাধ্যমে শহরে আগমন করেন। তদপ্রেক্ষিতে আপনার/আপনার প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করা হয়।

চিঠিতে আরও বলা হয়, নির্বাচন-পূর্ব সময়ে যে কোনো প্রকার মিছিল/শো-ডাউন নির্বাচনী আচরণ বিধিমালার সুস্পষ্ট লঙ্ঘন। কিন্তু দেখা যায়, আপনার আগমন উপলক্ষে আপনার অনুসারী কর্তৃক মোটরসাইকেল, পিকআপ, মাইক্রোবাস ইত্যাদি যানবাহনসহ ব্যাপক মিছিল ও শো-ডাউন করা হয়েছে। আপনার রাজনৈতিক দলের লোগো, নির্বাচনী প্রতীক ইত্যাদিসহ মিছিল ও শো-ডাউন করে আচরণ বিধির বিধি ৫, ৭(ক), ১১ (২) ও ১৩(ক)-এর সুস্পষ্ট লঙ্ঘন করা হয়েছে।

 

 

এ বিষয়ে মুফতি সৈয়দ মো. ফয়জুল করিমকে স্বশরীরে আগামী ১০ মে সকাল সাড়ে ১০টায় রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে উপস্থিত হয়ে লিখিত ও মৌখিক ব্যাখ্যা দেয়ার জন্য বলা হয় চিঠিতে।

তফসিল অনুযায়ী, বরিশাল সিটিতে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৬ মে, বাছাই ১৮ মে, প্রত্যাহারের শেষ সময় ২৫ মে ও ভোট ১২ জুন।

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF