চট্টগ্রাম, সোমবার, ২০ মে ২০২৪ , ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্যালসিয়াম কার্বোনেটের আড়ালে ব্যাটারি-তালা আমদানি, অতঃপর…

প্রকাশ: ৯ মে, ২০২৩ ৩:২৪ : অপরাহ্ণ

চট্টগ্রাম বন্দরে মিথ্যা ঘোষণায় আনা ৩ কনটেইনার পেন্সিল ব্যাটারি ও তালা জব্দ করেছে কাস্টমস। পরীক্ষা-নিরীক্ষা শেষে মঙ্গলবার (৯ মে) এ সংক্রান্ত চূড়ান্ত প্রতিবেদন দেয় কাস্টমসের অডিট, ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ-এআইআর শাখা।

কাস্টমসের উপ-কমিশনার সাইফুল হক জানান, ক্যালসিয়াম কার্বোনেট ঘোষণায় চীন থেকে গত ৫ মে তিন কনটেইনার পণ্য আমদানি করে ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জের প্রতিষ্ঠান হ্যান্স ট্রেড ইন্টারন্যাশনাল। তবে ঝুঁকি ব্যবস্থাপনার আওতায় বিচার-বিশ্লেষণ করে কাস্টমসের এআইআর শাখার সন্দেহ হয়, কন্টেইনারগুলোতে ঘোষণা বহির্ভূত পণ্য রয়েছে। সে অনুযায়ী, অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সফটওয়্যারে লক করা হয় চালানটি।

সোমবার (৮ মে) চালানটিতে কায়িক পরীক্ষা চালায় কর্মকর্তারা। তাতে দেখা যায়, বড় আকৃতির একেকটি থলের ভেতর ওপরের দিকে ক্যালসিয়াম কার্বোনেট দিয়ে নিচে কাটনে পেন্সিল ব্যাটারি এবং তালা লুকিয়ে রাখা হয়েছে। সবমিলে উদ্ধার করা হয় ১৭ লাখ পিস পেন্সিল ব্যাটারি আর ১৮ মেট্রিক টন তালা।

এ কারসাজির মাধ্যমে আমদানিকারক প্রতিষ্ঠানটি প্রায় ৫ কোটি টাকা রাজস্ব ফাঁকির চেষ্টা চালায়। সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার কথা জানান সাইফুল হক।

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF