চট্টগ্রাম, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ , ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শীর্ষস্থানে ওঠার দু’দিন পরই সিংহাসনচ্যুত হলো পাকিস্তান

প্রকাশ: ৮ মে, ২০২৩ ২:৩৫ : অপরাহ্ণ

জনপ্রিয় একটি প্রবাদ হলো, ‘স্বাধীনতা অর্জন করার চেয়ে, স্বাধীনতা রক্ষা করা কঠিন।’ এবার ঠিক তেমনটিই ঘটেছে পাকিস্তান ক্রিকেট দলের সঙ্গে। দিন দুই আগেই নিউজিল্যান্ডকে টানা চার ম্যাচ হারিয়ে প্রথমবারের মতো ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছিল বাবর আজমের দল। কিন্তু, আটচল্লিশ ঘন্টাও শীর্ষ স্থানে থাকা হলো না তাদের। নিউজিল্যান্ডের কাছে সিরিজের শেষ ওয়ানডেতে হেরে সিংহাসনচ্যুত হয়েছে দলটির।

ঘরের মাঠে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম চার ম্যাচ জয়ের পর রোববার (৭ মে) নামে পঞ্চম ও শেষ ম্যাচে। এদিন লক্ষ্য ছিল কিউইদের হোয়াইটওয়াশ করার।

করাচি জাতীয় স্টেডিয়ামে ম্যাচটিতে টসে জিতে শুরুতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ড। ব্যাটিংয়ে নেমে ওপেনার উইল ইয়ংয়ের ৮৭ ও অধিনায়ক ল্যাথামের ৫৯ রানের সুবাদে ২৯৯ রানের সংগ্রহ দাঁড় করায় সফরকারীরা। জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ২৫২ রানেই থামে পাকিস্তান। হারে ৪৭ রানে।

 

 

এই হারে ইতিহাস গড়া আইসিসি ওডিআই র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান হারিয়েছে পাকিস্তান। দুই দিনের ব্যবধানেই এই রাজত্ব হারিয়েছে দলটি। এতে করে আবারও পুরনো মুকুট ফিরে পেয়েছে অস্ট্রেলিয়া, আর তিনে নেমে গেছে দ্য গ্রিন ম্যানরা। এ ছাড়া ১১৩ রেটিং পয়েন্টে তালিকার দুইয়ে আছে ভারত। তিনে থাকা বাবরদের রেটিং পয়েন্ট ১১২।

 

Print Friendly and PDF