চট্টগ্রাম, সোমবার, ২০ মে ২০২৪ , ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ার সঙ্গে নতুন পারমাণবিক প্রকল্পে রাজি বাংলাদেশ

প্রকাশ: ৭ মে, ২০২৩ ১১:৩২ : পূর্বাহ্ণ

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বিকিরণ প্রতিরোধ ও পরিবেশগত বিষয় মনিটর করবে রাশিয়া। যৌথ পরামর্শক কমিটির সবশেষ বৈঠকে এই আগ্রহের কথা জানায় দেশটি। আশ্বাস মিলেছে তেজস্ক্রিয় বর্জ্য ব্যবস্থাপনার। বৈঠকে নতুন পারমাণবিক প্রকল্প বাস্তবায়নে রাজি হয়েছে ঢাকা-মস্কো। দেশের অন্যতম মেগা প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। প্রকল্পের মূল ঠিকাদারের ওপর মার্কিন নিষেধাজ্ঞায় দেখা দিয়েছে নানা প্রশ্ন। তবে সব ছাপিয়ে এগিয়ে চলেছে বিদ্যুৎ কেন্দ্রের কাজ।

 

 

সেই কাজকে গতিশীল রাখতে সম্প্রতি বৈঠকে বসে বাংলাদেশ ও রাশিয়া। যেখানে নেয়া হয় বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। যার মূল লক্ষ্য নির্বিঘ্নে প্রকল্প বাস্তবায়ন। প্রকল্পের টেকসই কাজ, পরিষেবা, রক্ষণাবেক্ষণ এবং খুচরা যন্ত্রাংশের জন্য রাশিয়ার সহায়তা অব্যাহত রাখতে একমত দুই দেশ। এজন্য আলাদা চুক্তির বিষয়ে সায় দেয় দেশ দুটি।

 

 

এছাড়া রুশ প্রযুক্তিতে বাংলাদেশে হাই পাওয়ার মাল্টিপারপাস রিসার্চ রিঅ্যাক্টের প্রকল্প বাস্তবায়নে সম্মত উভয় পক্ষ। যা শেষ হবে চলতি বছর। রূপপুর প্রকল্পের সার্বিক অগ্রগতি ধরে রাখতে কর্মীদের প্রশিক্ষণে গুরুত্ব দিয়েছে রাশিয়া ও বাংলাদেশ। রাশিয়ার সঙ্গে নতুন পারমাণবিক প্রকল্প বাস্তবায়নেও রাজি বাংলাদেশ সরকার।

রূপপুর প্রকল্পের বিকিরণ সুরক্ষায় পারমাণবিক অবকাঠামো নির্মাণের আশ্বাসও দিয়েছে রাশিয়া। এছাড়া পরিবেশগত পর্যবেক্ষণ, পারমাণবিক এবং রেডিওলজিক্যাল জরুরি ব্যবস্থাপনা এবং তেজস্ক্রিয় বর্জ্য ব্যবস্থাপনা করে দেবে দেশটি।

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF