চট্টগ্রাম, মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪ , ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

রবীন্দ্র জন্মোৎসবের জাতীয় আয়োজন এবার নওগাঁয়

প্রকাশ: ৭ মে, ২০২৩ ১১:৪০ : পূর্বাহ্ণ

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী আগামীকাল। ১২৬৮ বঙ্গাব্দের ২৫ বৈশাখের এই দিনে জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে জন্মগ্রহণ করেছিলেন রবীন্দ্রনাথ।

এ বছর উৎসবের জাতীয় আয়োজন থাকছে কবির নিজস্ব জমিদারি নওগাঁর পতিসরে। এ জন্য ৩ দিনব্যাপী অনুষ্ঠান আয়োজন করেছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়।

প্রথম দিন ৮মে অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। সভপতিত্ব করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। এদিন প্রধান আলোচক থাকবেন রবীন্দ্র বিশেষজ্ঞ রাজশাহী কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ ড. আশরাফুল ইসলাম।

এরপর ক্রমান্বয়ে দ্বিতীয় ও তৃতীয় দিনের অনুষ্ঠানে সরকারের বেশ কয়েকজন মন্ত্রী ছাড়াও থাকবেন দেশ বরেণ্য রবীন্দ্র আলোচক বৃন্দ। থাকবে রবীন্দ্র নাচ ও গানের আয়োজন। পতিসরের ঐতিহাসিক সেই দেবেন্দ্র মঞ্চে এসব অনুষ্ঠান মঞ্চায়িত হবে।

 

 

এরই মধ্যে এই আয়োজনকে কেন্দ্র করে আত্রইয়ের পতিসরে রবীন্দ্রনাথে কাচারি বাড়িকে সাজানো হয়েছে নতুন রুপে। নাগর নদের কোলঘেষে বসেছে গ্রামীণ মেলা।

১৮৩০ সালে রবীন্দ্রনাথ ঠাকুরের পিতামহ দ্বারকানাথ ঠাকুর এ অঞ্চলের জমিদারি কেনেন। ১৮৯০ সালে সেই জমিদারি দেখাশোনার জন্য এ অঞ্চলে আসেন রবীন্দ্রনাথ ঠাকুর। পতিসরের এই কাচারিতে অবস্থানকালে রবীন্দ্রনাথ ঠাকুর বেশ কিছু কাব্য, গল্প ও প্রবন্ধ রচনা করেন। কাজ শুরু করেন সাধারণ মানুষের ভাগ্য উন্নয়নের জন্য।

এখানে তিনি একটি বিদ্যালয়, দাতব্য হাসপাতাল ও একটি কৃষি ব্যাংক স্থাপন করেছিলেন। এছাড়াও গড়ে তুলেছিলেন মৃৎশিল্প।

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF