চট্টগ্রাম, রোববার, ১৬ জুন ২০২৪ , ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রিটেনকে নিরপেক্ষ ভোট আয়োজনে প্রস্তুতির কথা জানালেন প্রধানমন্ত্রী

প্রকাশ: ৭ মে, ২০২৩ ১১:২৬ : পূর্বাহ্ণ

বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন দেখতে চায় ব্রিটেন। শনিবার (৬ মে) লন্ডনের ক্লারিজ হোটেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ কথা বলেন জেমস ক্লেভারলি। জানিয়েছেন, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, মিয়ানমারে রোহিঙ্গা প্রত্যাবাসনে পাশে থাকার আশ্বাস দিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী।

তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকে ঘিরে যুক্তরাজ্য সফরে বাংলাদেশের প্রধানমন্ত্রী। মতবিনিময় করছেন বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান এবং তাদের প্রতিনিধিদের সঙ্গে। শনিবার (৬ মে) তার সঙ্গে সাক্ষাৎ হয় ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলির। এসময় বাংলাদেশে সুষ্ঠু জাতীয় নির্বাচন অনুষ্ঠানে জোর দেন তিনি। জবাবে, নিরপেক্ষ ভোট আয়োজনে প্রস্তুতির কথা তুলে ধরেন শেখ হাসিনা।

 

 

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেন, তারাও চান বাংলাদেশ একটা সুষ্ঠু নির্বাচন করুক। সেই সঙ্গে আমাদের প্রধানমন্ত্রী বলেন, আমার দল সবসময় গণতন্ত্রকে সমুন্নত রেখেছে। আমরাও চাই সুষ্ঠু নির্বাচন।

সৌজন্য সাক্ষাতে রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী।

 

 

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেন, ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী আমাদের রোহিঙ্গা সম্পর্কে প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা করেছেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী যে ধরণের মানবিক গুণ দেখিয়েছেন এবং নির্যাতিত লোকদের সাহায্য করেছেন ব্রিটিশ সরকার সবসময় এ ব্যাপারে বাংলাদেশের সঙ্গে থাকবে।

 

 

আলোচনায়, দু’দেশের সম্পর্কের উন্নয়নে জোরও দেন জেমস ক্লেভারলী। জানান, ব্রিটেনের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন প্রবাসী বাংলাদেশিরা।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশি অনেক জনগণ ডায়াস প্রদেশে থাকেন এবং তারা অত্যন্ত ভালো কাজ করছেন।

একই দিন প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন ভুটানের রাজা। বাংলাদেশে বিনিয়োগে তাকে আহবান জানান শেখ হাসিনা। শুক্রবার তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ হয় ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের।

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF