চট্টগ্রাম, রোববার, ১৪ এপ্রিল ২০২৪ , ১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিন চ্যালেঞ্জের মুখে বাংলাদেশের অর্থনীতি: আইএমএফ

প্রকাশ: ৭ মে, ২০২৩ ৪:৪০ : অপরাহ্ণ

আইএমএফের বাংলাদেশ মিশনের প্রধান রাহুল আনন্দ বলেছেন, বাংলাদেশের অর্থনীতির জন্য ধারাবাহিক উচ্চ মূল্যস্ফীতির চাপ, বিশ্ব অর্থনীতির অস্থিরতা এবং প্রধান বাণিজ্য অংশীদার দেশগুলোতে প্রবৃদ্ধির ধীরগতি এই তিনটি বিষয়কে চ্যালেঞ্জ হিসেবে দেখছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। এসব কারণে বাংলাদেশের প্রবৃদ্ধি, বিদেশি মুদ্রার রিজার্ভ এবং টাকার মানের ওপর প্রভাব পড়বে।

আইএমএফ বলছে, বিদ্যমান অর্থনৈতিক চ্যালেঞ্জের মুখেও এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দ্রুত হারে প্রবৃদ্ধি অর্জন করা দেশগুলোর মধ্যে বাংলাদেশ একটি।

গত ২৫ এপ্রিল বাংলাদেশ সফরে আসে আইএমএফ প্রতিনিধিদল। আজ রোববার ( ৭ মে ) সফর শেষে এক বিবৃতিতে এসব কথা বলেন আইএমএফের বাংলাদেশ মিশনের প্রধান রাহুল আনন্দ।

বিবৃতিতে আইএমএফের বাংলাদেশ মিশনের প্রধান বলেন, এই সফরে আমরা সাম্প্রতিক সময়ের সামষ্টিক অর্থনৈতিক ও আর্থিক খাতের উন্নয়নে আলোচনা করেছি। আইএমএফ সমর্থিত কর্মসূচির প্রতিশ্রুতির অগ্রগতিও পর্যালোচনা করেছি। পরবর্তী সময়ে বর্ধিত ঋণসুবিধা (ইসিএফ), বর্ধিত তহবিলসুবিধা (ইএফএফ), রেজিলিয়েন্স অ্যান্ড সাসটেইনেবিলিটি ফ্যাসিলিটি (আরএসএফ) ব্যবস্থার প্রথম পর্যালোচনায় আনুষ্ঠানিকভাবে তা মূল্যায়ন করা হবে, যা এ বছরের শেষের দিকে হবে।

 

 

আইএমএফ প্রতিনিধিদলটি বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার, অর্থসচিব ফাতিমা ইয়াসমিন এবং অন্যান্য ঊর্ধ্বতন সরকারি ও বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছে বলেও জানান রাহুল আনন্দ।

 

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF