চট্টগ্রাম, মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪ , ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকার জন্য কিভাবে কাজ করতে চান ‘হিট অফিসার’?

প্রকাশ: ৭ মে, ২০২৩ ৪:৫৩ : অপরাহ্ণ

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ‘চিফ হিট অফিসার’ হিসেবে নিয়োগ পেয়েছেন মেয়র আতিকুল ইসলামের মেয়ে বুশরা আফরিন। তিনি বাংলাদেশসহ পুরো এশিয়ায় প্রথম চিফ হিট অফিসার (সিএইচও)। বুধবার (৩ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে বুশরা আফরিনকে চিফ হিট অফিসার হিসেবে নিয়োগ দেয় দেয় যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশন রেজিলিয়েন্স সেন্টার। এ ব্যাপারে তাদের সাথে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

নতুন দায়িত্ব পেয়ে ঢাকার জন্য কিভাবে কাজ করতে চান জানিয়েছেন বুশরা আফরিন। তিনি বলেন, আপাতত আমরা অনেক রিসার্চ করছি যে জন্য আমরা আর্শটকের সঙ্গে কাজ করছি। তাদের কাছে অনেক বছরের অভিজ্ঞতা রয়েছে। একটা শহরের ভেতরে যেখানে ইতোমধ্যেই জায়গা অনেক কম সেখানে কিভাবে ছোট ছোট ফরেস্ট তৈরি করা যায় যেটা তাপমাত্রাকে কমায়। অনেক সমাধানের পথই রয়েছে, সেগুলো বের করে আনতে হবে এবং আমাদের দেশে প্রয়োগ করতে হবে। ঢাকার জন্য এগুলো কী কাজ করবে সেগুলো আমাদের ধীরে ধীরে বের করে নিয়ে আসতে হবে।

 

 

 

তিনি আরও বলেন, এগুলোর জন্য আমাদেরকে কমিউনিটি থেকে শুনতে হবে ওদের কোথায় সমস্যা হচ্ছে, ওরা কি চাচ্ছে। আমরা তাদেরকে নিয়ে একটা সিদ্ধান্তে আসতে হবে। গরম জিনিসটা খুবই নীরব ঘাতক। তাপপ্রবাহের কারণে অনেক ভয়ংকর কিছুই ঘটতে পারে। এগুলো ঢাকার মানুষজন জানে কি না, আমি জানি না। আমার প্রথম কাজ হবে গরম নিয়ে মানুষকে সচেতন করা।

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF