চট্টগ্রাম, বুধবার, ২৪ জুলাই ২০২৪ , ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার কয়লা সংকটে বন্ধের পথে পায়রা বিদ্যুৎকেন্দ্র

প্রকাশ: ৭ মে, ২০২৩ ১০:৩৯ : পূর্বাহ্ণ

অত্যাধুনিক প্রযুক্তি, আর দক্ষতার বিচারে, দেশের অন্যতম সফল বিদ্যুৎকেন্দ্র পায়রা। ১৩২০ মেগাওয়াট ক্ষমতার এই প্রকল্প থেকে মোট উৎপাদনের ১০ শতাংশের মতো বিদ্যুৎ আসছে টানা মাস ছয়েক ধরে। যার, ইউনিটপ্রতি উৎপাদন খরচও পিডিবির গড় ব্যয়ের নিচে। কিন্তু, এই কেন্দ্রটিও এখন পড়ে গেছে ঘোর অনিশ্চয়তায়।

কেন্দ্রটি পুরোদমে চালাতে দৈনিক কয়লা লাগে ১২ হাজার টন। যার পুরোটাই ইন্দোনেশিয়া থেকে আমদানি করে সিএমসি। কিন্তু, ডলার সঙ্কটে গত ছয় মাস কোনো বিল পরিশোধ না করায় বাকি পড়ে গেছে ৩০ কোটি ডলারের ওপরে। ফলে অর্থ ছাড়া কোনো কয়লা দিতে রাজি না আমদানিকারক প্রতিষ্ঠানটি। অন্যদিকে বর্তমান মজুদ দিয়ে টানা যাবে সর্বোচ্চ ৩ সপ্তাহ।

শুক্রবার ৪০ হাজার টন কয়লা নিয়ে একটি জাহাজ ভিড়েছে পায়রায়। আর পুরনো ক্রয়াদেশের ভিত্তিতে সবশেষ জাহাজটি আসার কথা রয়েছে ৯মে। এরপর অর্থ পরিশোধ করা হলেও, তার ভিত্তিতে কেন্দ্র পর্যন্ত কয়লা আসতে সময় লাগবে অন্তত ছয় সপ্তাহ। ফলে অন্তত সপ্তাহ দুয়েকের নিশ্চিত সঙ্কটের মুখে কেন্দ্রটি। অন্যদিকে মন্ত্রণালয় কিংবা সংশ্লিষ্ট দপ্তরকে পরিস্থিতি বুঝিয়েও তেমন কোনো সুখবর পায়নি পায়রা কর্তৃপক্ষ।

 

 

বর্তমানে পায়রা কেন্দ্রে প্রতিটন কয়লা আসছে ১৪০ ডলার দরে। আর, জ্বালানির অভাবে দুই সপ্তাহ ধরে বন্ধ রয়েছে রামপাল বিদ্যুৎকেন্দ্র।

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF