চট্টগ্রাম, বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪ , ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ব্রিটেনে রাজার অভিষেক উৎসব শুরু

প্রকাশ: ৬ মে, ২০২৩ ২:৩৫ : অপরাহ্ণ

রাজা, রানি আর রাজ্যাভিষেক- রূপকথা নয়, বাস্তবেই এই মাহেন্দ্রক্ষণের সাক্ষী হতে যাচ্ছে গোটা বিশ্ব। ৭০ বছর পর ব্রিটিশ রাজতন্ত্রে নতুন রাজা হিসেবে অভিষেক হচ্ছে রাজা তৃতীয় চার্লসের। ব্রিটেন জুড়ে তাই রাজকীয় সাজসজ্জা।

ঐতিহাসিক এই আয়োজনের সাক্ষী হতে লন্ডনে উড়ে এসেছেন বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধান। রাজপরিবারের সদস্যদের পাশাপাশি এ আয়োজনে থাকছেন আমন্ত্রিত দুই হাজার অতিথি। প্রাসাদের সামনে ভিড় করেছেন হাজার হাজার সাধারণ মানুষ। অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে শহরজুড়ে মোতায়েন করা হয়েছে ২৯ হাজার পুলিশ।

রাজ্যাভিষেকের আনুষ্ঠানিকতা শুরু হবে রাজকীয় শোভাযাত্রার মাধ্যমে। এ সময় ‘ডায়ামন্ড জুবিলি স্টেট কোচ’-এ করে বাকিংহাম প্যালেস থেকে ওয়েস্টমিনস্টার আব্যেতে যাবেন রাজা তৃতীয় চার্লস ও কুইন কনসোর্ট ক্যামিলা। ফিরবেন ‘গোল্ড স্টেট কোচ নামের আরেকটি রাজকীয় বাহনে। ঐতিহাসিক প্যারেডে অংশ নেবেন ব্রিটেন ও কমনওয়েলথভুক্ত কয়েক হাজার সেনা।

 

 

রাজপরিবারের প্রথা অনুযায়ী, ৭’শ বছরের পুরোনো ঐতিহাসিক সিংহাসনে বসবেন চার্লস। গায়ে থাকবে সোনার জরি দিয়ে তৈরি রেশমের লম্বা কোট, যা রানী দ্বিতীয় এলিজাবেথ তার রাজ্যাভিষেকে পরেছিলেন। রাজার মাথায় মুকুট পরিয়ে দেবেন আর্চবিশপ। ২২ ক্যারেট স্বর্ণের তৈরি এ মুকুটে ৪৪৪টি রত্নসহ রয়েছে বহুমূল্যবান রুবি, টোপাজ ও স্যাফায়ার। কুইন কনসোর্টকে পরানো হবে রানি মেরির মুকুট।

রাজ্যাভিষেকের আয়োজনে সঙ্গীত হিসেবে থাকছে রাজার পছন্দের মোট ১২টি নতুন গান। বাজানো হবে গ্রীক সংগীতও। রাজাকে অভিষিক্ত করতে জেরুজালেম থেকে আনা হয়েছে বিশেষ সুগন্ধি জলপাইয়ের তেল।

এর একদিন পর উইন্ডসোর প্রাসাদে আয়োজন করা হয়েছে বিশাল কনসার্টের, যাতে থাকবেন কেটি পেরি, লিওনেল রিচির মতো বড় বড় তারকা। গোটা আয়োজন বিবিসি ওয়ান ও বিবিসি বেতারে সরাসরি সম্প্রচার করা হবে। এ আয়োজনে, আনুমানিক খরচ হবে ১০ কোটি পাউন্ড, যার পুরোটাই বহন করছে ব্রিটিশ সরকার।

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF