চট্টগ্রাম, সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ , ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাবরকে ব্র্যাডম্যানের চেয়ে কোনো অংশে কম মনে করেন না রমিজ

প্রকাশ: ৬ মে, ২০২৩ ৩:৩৪ : অপরাহ্ণ

ব্যাট হাতে রানের ফোয়ারা ছুটছেই পাকিস্তান অধিনায়ক বাবর আজমের। টেস্ট, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি কোনো ফরমেটেই বাদ যাচ্ছে না। বাবর ২২ গজে নামা মানেই যেন রেকর্ড এসে তার পায়ে লুটিয়ে পড়ে, অনেকটাই বলা যায় ফুটবলের মেসির মতো। ৮ বছরের ক্রিকেট ক্যারিয়ারে অসংখ্য রেকর্ড নিজের করে নিয়েছেন।

শুক্রবার (৫ মে) ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের চতুর্থটিতে ব্যাট হাতে দুর্দান্ত শতরান করেছেন পাক অধিনায়ক। ব্যাট হাতে তিনি ১১৭ বল খেলে ১০ চারে করেছেন ১০৭ রান। এরমধ্য দিয়ে তিনি একই সঙ্গে দুটি বিশ্বরেকর্ড নিজের করে নিয়েছেন। তিনি ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ৫ হাজার রান ও দ্রুততম সময়ে ১৮টি সেঞ্চুরি করার রেকর্ডটি নিজের করে নিয়েছেন।

এমন ইনিংসের শেষে বাবরকে নিয়ে প্রশংসায় মেতেছেন দেশটির সাবেক বিশ্বকাপজয়ী ক্রিকেটার ও পিসিবির সাবেক চেয়ারম্যান রমিজ রাজা। তিনি স্যার ডন ব্র্যাডম্যানের সঙ্গে বাবরের তুলনা করে বলেন, বাবর ডন ব্র্যাডম্যানের চেয়ে কম নয়। সাদা বলের ক্রিকেটে পরিসংখ্যানগত দিক থেকে সে বিশ্বের সেরা ক্রিকেটার। এমন ঝুঁকিপূর্ণ সংস্করণে এ ধরনের ধারাবাহিক খেলোয়াড় আমি আর দেখিনি।

 

 

টেকনিক, টেম্পারামেন্ট, ধারাবাহিকতা এই তিনদিক থেকেই বাবরকে পরিপূর্ণ এক ক্রিকেটার বলে মনে করছেন রমিজ। কিছুদিন আগেও বাবরের প্রশংসায় মুখ খুলেছিলেন দেশটির বিশ্বকাপজয়ী অধিনায়ক ও সাবেক প্রেসিডেন্ট ইমরান খান। তিনিও বলেছিলেন, বর্তমান সময়ে তার মতো ক্রিকেটার তিনি দেখেননি।

বাবরের এই সাফল্যের কারণ জানাতে গিয়ে রমিজ আরও বলেন, এমন পারফরম্যান্সের ভিত্তি হলো টেকনিক ও টেম্পারামেন্ট। তার কৌশলগত কোনো সমস্যা নেই। সেটা ঘাসের উইকেট হোক কিংবা করাচির মতো উইকেট, যেখানে বোলররা সংগ্রাম করে, তেমন উইকেট হোক।

 

 

ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে পাকিস্তানের শীর্ষস্থান দখল করার পেছনে বাবরকে কৃতিত্ব দিয়ে এ বিশ্বকাপজয়ী বলেন, দলের ধারাবাহিক জয় এবং সাফল্যের পেছনে বাবরের বড় ভূমিকা রয়েছে। সে ওয়ানডেতে দ্রুততম ৫ হাজার রান সংগ্রহ করেছে। সে ভিভ রিচার্ডসের মতো কিংবদন্তীকে পেছনে ফেলেছে, যা অনেক বড় অর্জন।

 

 

সূত্র: ক্রিকেটপাকিস্তান

Print Friendly and PDF