চট্টগ্রাম, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ , ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জামায়াতের বিচারের জন্য আইন সংশোধনের প্রক্রিয়া চলছে: আইনমন্ত্রী

প্রকাশ: ৬ মে, ২০২৩ ২:২৯ : অপরাহ্ণ

অপরাধী সংগঠন হিসেবে জামায়াতের বিচারের জন্য আইন সংশোধনের প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। দল হিসেবে জামায়াতের বিচারে সরকারের আন্তরিকতার ঘাটতি নেই বলেও মন্তব্য করেন তিনি।

শনিবার (৬ মে) দুপুরে রাজধানীর বিচার প্রশিক্ষণ ইনস্টিউটে সরকারি জজদের এক প্রশিক্ষণ কর্মশালার উদ্ধোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

জামায়াতের বিচারে সরকারের আন্তরিকতার ঘাটতি আছে কি না, সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকারই মানবতা বিরোধী অপরাধের মামলায় জামায়াতের শীর্ষ নেতাদের বিচার করে দৃষ্টান্তমূলক শাস্তি কার্যকর করেছে। তাই জামায়াতের বিচারে সরকারের আন্তরিকতা নেই,এ প্রশ্ন করাও আমাদের জন্য দুঃখের। তিনি বলেন, জামায়াতের বিচারের জন্য আইন সংশোধনের প্রক্রিয়া চলমান রয়েছে।

 

 

আরেক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন,জামায়াতের নিবন্ধন বাতিল নিয়ে মামলা আপিল বিভাগে বিচারাধীন রয়েছে। তাই বিচারাধীন বিষয় নিয়ে আমি কোন কথা বলবো না।

বিচারকদের উদ্দেশ্যে আইনমন্ত্রী বলেন,জুডিসিয়াল ডিসিশন( সব্বোর্চ আদালতের রায়,সিন্ধান্ত) মেনে চলে মামলাজট নিরসনে ভূমিকা পালন করতে হবে।

 

 

তিনি বলেন, বিচার বিভাগের জন্য অন্য যেকোন সরকারের চেয়ে বাজেট বাড়ানো হয়েছে। বিচারকদের দেশে বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। অবকাঠামোগত সুযোগ সুবিধা বৃদ্ধি করা হয়েছে। এখন আপনাদের দায়িত্ব মানুষ যেন দ্রুত বিচার পায় সেটা নিশ্চিত করা।বিচার প্রশিক্ষণ ইনস্টিউটের মহাপরিচালক বিচারপতি নাজমুন আরা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে আইন সচিব মো. গোলাম সারওয়ার বক্তব্য রাখেন।

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF