চট্টগ্রাম, বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ , ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ডলারের দাম আরও কমলো

প্রকাশ: ৪ মে, ২০২৩ ১১:২৩ : পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের ডলারের দাম আরও কমেছে। বুধবার (৩ মে) ২৫ বেসিস পয়েন্ট সুদের হার বাড়িয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড)। সেই সঙ্গে কঠোর মুদ্রানীতি থেকে সরে আসার সংকেত দিয়েছে তারা। এতে মার্কিন মুদ্রার অবমূল্যায়ন ঘটেছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে সিএনবিসির এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে। এতে বলা হয়, সামনে ব্যাংকিং খাত, ঋণ পরিস্থিতি এবং মূল্যস্ফীতির অবস্থা পর্যবেক্ষণ করে সুদের হার বাড়ানো কিংবা বন্ধ করার সিদ্ধান্ত নেবেন ফেডের কর্মকর্তারা।

এতে ডলার সূচক নিম্নমুখী হয়েছে শূন্য দশমিক ৬৮ শতাংশ। বর্তমানে তা ১০১ দশমিক ২৭ পয়েন্টে অবস্থান করছে। আগের কার্যদিবসে (মঙ্গলবার) যা ছিল ১০১ দশমিক ৯৩ পয়েন্ট।

 

 

এ প্রেক্ষাপটে ইউরোর দর অপরিবর্তিত আছে। ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) প্রধান মুদ্রাটির মূল্য স্থির হয়েছে ১ দশমিক ১০৫৯ ডলারে। জাপানি মুদ্রার বিপরীতে গ্রিনব্যাকের দরপতন ঘটেছে শূন্য দশমিক ০৭ শতাংশ। প্রতি ডলারের দাম নিষ্পত্তি হয়েছে ১৩৪ দশমিক ৫৯ ইয়েনে।

বোস্টনভিত্তিক স্টেট স্ট্রিট গ্লোবাল অ্যাডভাইজর্সের প্রধান বিনিয়োগ কৌশলবিদ মাইকেল অ্যারন বলেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনতে বদ্ধপরিকর ফেড। আপাতত সেদিকে মনোযোগ দিয়েছে তারা। এখন দেখার বিষয় কবে নাগাদ, সুদের হার বাড়ানো বন্ধের ঘোষণা দেন নীতি-নির্ধারকরা।

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF