চট্টগ্রাম, সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ , ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ-মালয়েশিয়া বৈঠক ১০ মে

প্রকাশ: ৩ মে, ২০২৩ ১:০৪ : অপরাহ্ণ

আগামী ১০ মে বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে তৃতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের বৈঠক এফএসি অনুষ্ঠিত হতে যাচ্ছে। বৈঠকে যোগ দিতে মালয়েশিয়া থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি প্রতিনিধি দল ঢাকা সফরের কথা রয়েছে।

মালয়েশিয়ার পক্ষ থেকে দেশটির পররাষ্ট্রসচিব বা অতিরিক্ত সচিব বৈঠকে নেতৃত্ব দেবেন। সে অনুযায়ী বাংলাদেশ প্রতিনিধি দল ঠিক করবে।

 

 

মূলত মালয়েশিয়ায় সঙ্গে বাংলাদেশি শ্রমিকদের কর্মসংস্থান, দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ, পর্যটন, শিক্ষা, ক্রীড়া, সন্ত্রাস প্রতিরোধ, রোহিঙ্গা পরিস্থিতিসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

এছাড়া উভয় দেশের প্রধানমন্ত্রী পর্যায়ের সফরও গুরুত্ব পাবে এবারের আলোচনায়।

মালয়েশিয়ার সঙ্গে সম্পর্কের অন্যতম অগ্রাধিকার হচ্ছে বাংলাদেশি শ্রমিকদের কর্মসংস্থান। এ নিয়ে যে সিন্ডিকেট প্রথা রয়েছে, তা থেকে বের হতে চায় ঢাকা।

ঢাকা চায় বাজারটি গুটি কয়েক সুবিধাভোগির জন্য আবদ্ধ না থেকে সবার জন্য সমান প্রতিযোগিতার ক্ষেত্র তৈরি হোক। এতে করে দুর্নীতি রোধ করা যাবে। সেই সঙ্গে শ্রমিকেরা একটি প্রতিযোগী মূল্যে মালয়েশিয়া যেতে পারবে।

সেই সঙ্গে অবৈধদের বৈধ করা, শ্রমিকদের সুবিধা সম্প্রসারণ, শ্রমিক প্রেরণে আরও স্বচ্ছতা নিয়ে আসা এবং শ্রমিক প্রেরণে বিদ্যমান সমস্যাগুলো তুলে ধরা হবে ঢাকার পক্ষ থেকে।

 

 

 

সূত্র: চ্যানেল২৪

Print Friendly and PDF