চট্টগ্রাম, রোববার, ২৩ জুন ২০২৪ , ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

যে বিশেষ কারণে খাবেন ডাবের পানি

প্রকাশ: ২ মে, ২০২৩ ১১:২২ : পূর্বাহ্ণ

কাজের প্রয়োজনে বেশি সময় ধরে বসে থাকা ও নিয়মিত ব্যায়াম না করা ফ্যাটি লিভারের (লিভারে চর্বি জমা) অন্যতম কারণ বলে মনে করা হয়। এক্ষেত্রে মানতে হয় ডাক্তারের অনেক বারণ। আর বারণ সত্বেও আমরা এমন সব খাবারের পেছনে ছুটি, যা মোটেও ফ্যাটি লিভারের জন্য নিরাপদ নয়।

তবে বিশেষজ্ঞদের কথায় ডাবের পানি অনায়াসে কমিয়ে দিতে পারে ফ্যাটি লিভারের সমস্যা। ডাবের পানি ফ্যাটি লিভারের জন্য মোক্ষম দাওয়াই। এমন তথ্যই তুলে ধরা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে

প্রাকৃতিক ভিটামিন ও খনিজে ভরপুর ডাবের পানি রোগ প্রতিরোধ শক্তি বাড়াতেও সাহায্য করে। ডাবের পানিতে রয়েছে ইলেক্টোরাইট, পটাশিয়াম। এই দুটি উপাদান লিভারের জন্য খুবই ভালো। সেই সঙ্গে ডাবের পানি শরীরে জলের ঘাটতিও পূরণ করে।

 

 

ডাবের পানি খেলে শর্করা নিয়ন্ত্রণে থাকে। শর্করা কম থাকাই লিভারের সমস্যা এড়ানো যায়। ডাবের পানিতে শর্করার পরিমাণ বাজারে চলতি অন্যান্য পানীয়র থেকে কম। ফ্যাটি লিভারের সমস্যায় ভুগলে চোখ বন্ধ করে ডাবের পানিতে চুমুক দিতে পারেন।

ডাবের পানিতে ভিটামিন সি, ফাইটনিউট্রিয়েন্ট-সহ একাধিক অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। এই উপাদানগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। একইসঙ্গে লিভারকেও সুস্থ রাখে।

লিভারের সমস্যা নিয়ে চিকিৎসকের প্রথম পরামর্শ ডাবের পানি। ডাবের পানিতে পটাশিয়াম থাকে ভরপুর। এই পটাশিয়াম লিভার সুস্থ রাখার জন্য খুবই দরকার। তাই লিভারের যত্ন নিতে ডাবের পানি খেতেই হবে।

 

 

সূত্র: চ্যানেল২৪

Print Friendly and PDF