চট্টগ্রাম, রোববার, ২১ এপ্রিল ২০২৪ , ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকে বাইবেল পাঠ করবেন হিন্দু প্রধানমন্ত্রী

প্রকাশ: ১ মে, ২০২৩ ১:২৩ : অপরাহ্ণ

কয়েক দিন পরই লন্ডনের ওয়েস্ট মিনস্টার অ্যাবেতে আনুষ্ঠানিকভাবে ব্রিটেনের দায়িত্ব নিতে যাচ্ছেন রাজা তৃতীয় চার্লস। আর এই অনুষ্ঠানে বাইবেলের অংশ পাঠ করবেন দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনক। যিনি একজন হিন্দু ধর্মের অনুসারী।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে জানা গেছে এ তথ্য। এছাড়া খবরে বলা হয়েছে, রাজা তৃতীয় চার্লসের দায়িত্ব নেয়ার দিন মুসলিম, হিন্দু, ইহুদি এবং শিক সমবয়সীরা রাজাকে ব্রেসলেট, পোশাক, আংটি এবং গ্লাভসসহ রাজ্যাভিষেকের অন্যান্য উপহার তুলে দেবেন।

এদিকে রোববার ক্যান্টারবেরির আর্চবিশপ রেভারেন্ড জাস্টিন ওয়েলবির ল্যাম্বেথ প্রাসাদের দপ্তর সূত্রের খবর, এবারই প্রথম ব্রিটেনের রাজ্যাভিষেকে খ্রিস্টান ধর্মের বাইরে হিন্দু-মুসলিমসহ অন্যান্য ধর্মের অনুসারীরা থাকছে। তারা অভিবাদন জানাবেন রাজাকে। আর ব্রিটেনের হিন্দু প্রধানমন্ত্রী ঋষির বাইবেল থেকে পাঠ ভাবনার সঙ্গে ভালো মিলবে বলে বিশ্বাস আর্চবিশপের।

 

 

ল্যাম্বেথ প্রাসাদের একজন মুখপাত্র এ ধরনের অভিবাদনকে একটি অভূতপূর্ব হিসেবে রাজা তৃতীয় চার্লসের ধর্মীয় বৈচিত্র্যকে প্রতিফলিত করবে বলে জানিয়েছেন।

আগামী ৬ মে রাজা তৃতীয় চার্লস শপথ নেবেন। রানির মৃত্যুতে উত্তরাধিকারের স্বাভাবিক নিয়মে রাজা হলেও আনুষ্ঠানিকভাবে ওই দিনই রাজ্যাভিষেক হবেন তিন। সেই অনুষ্ঠানে ব্রিটেনের নাগরিকরা অংশ নেবেন। এছাড়া নামি-দামি ব্যক্তিরাও উপস্থিত থাকবেন। আর সেখানেই রাজার জন্য বাইবেলের একটি অংশ পাঠ করবেন প্রধানমন্ত্রী ঋষি।

 

 

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার বলছে, ঋষি ব্রিটেনের প্রথম ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী। তিনি ব্যক্তিজীবনে একজন হিন্দু ধর্মের অনুসারী।

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF