চট্টগ্রাম, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ , ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আফগানিস্তানের বিপক্ষে একটি টেস্ট বাতিল করল বিসিবি

প্রকাশ: ১ মে, ২০২৩ ১০:৪৩ : পূর্বাহ্ণ

দারুণ ব্যস্ত সময় যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দলের। আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে ইতোমধ্যে ইংল্যান্ডের উদ্দেশে উড়াল দিয়েছে টাইগাররা।

আগামী মাসে ঘরের মাঠে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে আফগানিস্তানের বিপক্ষে। আফগানদের আসন্ন সফরটিতে দুইটি টেস্ট খেলার কথা ছিল। তবে ২০২৩ বিশ্বকাপকে সামনে রেখে সাদা বলকে গুরুত্ব দিতে একটি টেস্ট বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অপারেশন কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস।

রোববার (৩০ এপ্রিল) ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকবাজকে দেয়া এক সাক্ষাৎকারে নিশ্চিত করেছেন তিনি। ২০১৯ সালে চট্টগ্রামে প্রথমবার টেস্টে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ-আফগানিস্তান।

 

 

আইরিশদের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষ করে আফগানদের আতিথেয়তা দেবে বাংলাদেশ। আগামী জুনে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি এবং দুটি টেস্ট ম্যাচ খেলতে আসার কথা রশিদ খানদের। তবে বিশ্বকাপের আগে সাদা বলকে গুরুত্ব দিতে এবং ব্যস্ত সূচির ধকল কাটাতে আপাতত এক টেস্ট বাতিল করেছে বিসিবি।

জালাল ইউনুস বলেন, ‘টি-টোয়েন্টি ও ওয়ানডের সঙ্গে আমরা একটি টেস্ট ম্যাচ খেলব। সিরিজে দুটি টেস্ট ম্যাচ ছিল। কিন্তু ব্যস্ত সূচির (বিশ্বকাপের আগে) কারণে একটি বাতিল করা হয়েছে। বাতিল হওয়া টেস্টটি আমরা অন্য কোনো সময় খেলব, আপাতত একটা টেস্ট খেলব।’

 

 

নভেম্বরে অনুষ্ঠেয় বিশ্বকাপ সামনে রেখে ভারতের বেঙ্গালুরু অথবা সংযুক্ত আরব আমিরাতে ১০ দিনের স্কিল ক্যাম্পের পরিকল্পনা করছে ক্রিকেট বোর্ড। তবে বিশ্বকাপের সূচি এখনও নিশ্চিত না হওয়ায় কোথায় ক্যাম্প করা হবে সেটা এখনও চূড়ান্ত করতে পারছে না তারা। তবে কোনো কারণে বিদেশে সম্ভব না হলে ঘরের মাটিতেই স্কিল ক্যাম্পের আয়োজন করা হবে বলে জানিয়েছেন জালাল ইউনুস।
 

তিনি বলেন, ‘ভারত যেহেতু আয়োজক, তাদের সঙ্গে আলোচনা করে সূচি তৈরি করবে আইসিসি। আমরা সূচির জন্য অপেক্ষা করছি। কোন ভেন্যুতে আমাদের খেলা হবে সেটা জানতে হবে। যখন আমরা সূচি পাব, তখন জানতে পারব আমাদের অবস্থান কোথায় (যেহেতু প্রস্তুতির একটা ব্যাপার আছে)।’
 

‘স্কিল ক্যাম্প সূচির ওপর নির্ভর করছে। সূচি ঠিক হলে আমরা ওভাবে পরিকল্পনা নিতে পারতাম। কারণ, বিশ্বকাপের আগে এশিয়া কাপ আছে। এরপর আমরা খুব কম সময়ই পাব। যত দ্রুত সম্ভব আমাদের সূচিটা পাওয়া প্রয়োজন। কারণ, বিশ্বকাপের প্রস্তুতির জন্য এটা এখন আমাদের খুবই প্রয়োজন। তবে বিদেশে প্রস্তুতি নেয়া না গেলে মনে হয় না সেটা আমাদের জন্য খুব একটা সমস্যার হবে। বিশ্বকাপের আগে আমরা যে ওয়ানডে ম্যাচগুলো খেলব, সেগুলো বিশ্ব আসরটির প্রস্তুতির কথা মাথায় রেখেই খেলা হবে।’ যুক্ত করেন তিনি।

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF