চট্টগ্রাম, রোববার, ২৩ জুন ২০২৪ , ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

আপনার জন্য কোনটি উপকারী, আঙুর নাকি কিসমিস

প্রকাশ: ৩০ এপ্রিল, ২০২৩ ৪:০০ : অপরাহ্ণ

আঙুর শুকিয়ে তৈরি হয় কিসমিস। কিন্তু এই দুটির গুণাগুণ অনেকটাই আলাদা। তাই আঙুর ও কিসমিসকে এক ভেবে ভুল করবেন না। এমনকি এই দুটি একই মানুষের শরীরে সমানভাবে কাজ করে না। তাই কারও জন্য আঙুর ভালো, কারও জন্য কিসমিস। আপনার জন্য কোনটি ভালো?

বিষয়টি তুলে ধরা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে। তাতে বলা হচ্ছে, আঙুল শুকিয়ে কিসমিস তৈরি করা হয় বলে এতে শর্করার পরিমাণ বেশি থাকে। এজন্য ডায়াবেটিস আক্রান্তদের জন্য ক্ষতিকারক হয়ে উঠতে পারে। আবার আঙুর খাওয়ার ক্ষেত্রেও ডায়াবেটিস রোগীদের চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত। এক্ষেত্রে পরামর্শ হল, কিসমিস এড়িয়েই চলবেন আর আঙুরের বিষয়ে চিকিৎসকের থেকে ভালো করে জেনে নিয়ে খাবেন।

আঙুরের চেয়ে কিসমিসে ক্যালোরির পরিমাণ বেশি। আঙুর শুকানোর পর এর মিষ্টতা বেড়ে যায় অনেকখানি। তাই এতে ক্যালোরির পরিমাণও বেশি। তাই যারা ওজন কমাতে চাইছেন, তাদের জন্য আঙুর মোটেই খুব ভালো খাবার নয়। আবার যারা ওজন বাড়াতে চাইছেন, তাদের জন্য এটি উপকারী হতে পারে।

শরীর ভালো রাখতে, বিশেষ করে দূষিত বস্তু শরীর থেকে বার করে দিতে অ্যান্টি-অক্সিডেন্ট অত্যন্ত প্রযোজনীয়। আঙুরের চেয়ে কিসমিস অনেক বেশি শুকনো বলে, এতে অ্যান্টি-অক্সিডেন্টের ঘনত্বও প্রায় তিন গুণ বেশি। সেই হিসেবে কিসমিসের গুরুত্ব অনেক বেশি।

প্রত্যেকের শরীরের ধরন আলাদা। সে হিসেবে কোনটা আপনার জন্য ভালো, সেটা বুঝে নিতে হবে। যদি অ্যান্টি-অক্সিডেন্টকে গুরুত্ব দিতে চান, তা হলে কিসমিস খেতে পারেন। আর যদি ওজন নিয়ন্ত্রণে রাখতে চান, সেক্ষেত্রে আপনার জন্য আঙুর তুলনামূলক ভাবে ভালো হতে পারে।

Print Friendly and PDF