চট্টগ্রাম, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু আগামীকাল

প্রকাশ: ২৯ এপ্রিল, ২০২৩ ১:১৪ : অপরাহ্ণ

আগামীকাল (রোববার) থেকে দেশজুড়ে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। এবার এ পরীক্ষায় অংশ নিচ্ছেন ২০ লাখ ৭২ হাজার ১৬৩ ছাত্রছাত্রী। পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ১০ লাখ ২১ হাজার ১৯৭ এবং ছাত্রী ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন। গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী বেড়েছে ৫০ হাজার ২৯৫ জন। তাদের মধ্যে ছাত্রীই ৩৮ হাজার ৬০৯ জন।

 

 

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক তপন কুমার সরকার জানান, পরীক্ষা শান্তিপূর্ণ ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তবে পরীক্ষা সংক্রান্ত যে কোনো অপরাধ প্রতিরোধে কঠোর থাকবে প্রশাসন।

 

 

জানা গেছে, এবারের মোট পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত শিক্ষার্থী রয়েছে ১৮ লাখ ৫৮ হাজার ৭৫৮ জন। বাকিরা অনিয়মিত। অনিয়মিতদের মধ্যে রয়েছে গত বছর এক বা একাধিক বিষয়ে ফেল করা, মানোন্নয়ন আর প্রাইভেট পরীক্ষার্থী। এবারও এসএসসি পরীক্ষার্থীরা ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের মাধ্যমে অংশ নিচ্ছে। এসব বোর্ডের অধীনে পরীক্ষার্থী ১৬ লাখ ৪৯ হাজার ২৭৫ জন। তাদের মধ্যে ছাত্র ৭ লাখ ৭৯ হাজার ৮৭০ এবং ছাত্রী ৮ লাখ ৬৯ হাজার ৪০৫ জন। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষার্থী ২ লাখ ৯৫ হাজার ১২১ জন। তাদের মধ্যে ছাত্র ১ লাখ ৪৩ হাজার ৯৯৩ এবং ছাত্রী ১ লাখ ৫১ হাজার ১২৮ জন। আর কারিগরি বোর্ডে এসএসসি ভোকেশনাল পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৯৭ হাজার ৩৩৪ ও ছাত্রী ৩০ হাজার ৪৩৩ জন।

 

 

সাধারণ শিক্ষা বোর্ডে লিখিত পরীক্ষা শেষ হবে ২৩শে মে। এরপর ২৪ শে মে থেকে ৩০শে মে’র মধ্যে হবে ব্যবহারিক পরীক্ষা । মাদ্রাসা শিক্ষা বোর্ডে লিখিত পরীক্ষা ২৫শে মে শেষ হবে। এ বোর্ডের ব্যবহারিক পরীক্ষা ২৭ শে মে থেকে তেসরা জুন পর্যন্ত চলবে। আর কারিগরি শিক্ষা বোর্ডে লিখিত পরীক্ষা ২৩ শে মে শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা ২৫ শে মে থেকে চৌঠা জুন পর্যন্ত চলবে।

 

 

 

সূত্র –বৈশাখ অনলাইন

Print Friendly and PDF