চট্টগ্রাম, বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪ , ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ইয়ানমারকে কৃষিযন্ত্র তৈরিতে বিনিয়োগের আহ্বান কৃষিমন্ত্রীর

প্রকাশ: ২৯ এপ্রিল, ২০২৩ ১১:২৫ : পূর্বাহ্ণ

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, বাংলাদেশ কৃষি যান্ত্রিকীকরণের দিকে এগিয়ে যাচ্ছে। সামনের দিনগুলোতে শ্রমিক সংকট আরও বাড়বে, একইসঙ্গে কৃষিযন্ত্রের চাহিদাও বাড়বে, বিশাল বাজার তৈরি হবে। বাংলাদেশ ইয়ানমারের কৃষিযন্ত্রের সুনাম আছে, চাহিদাও আছে। কাজেই ইয়ানমার বাংলাদেশে বিনিয়োগ করে, কারখানা স্থাপন করে স্থানীয়ভাবে কৃষিযন্ত্র তৈরি করলে অনেক লাভবান হতে পারবে। বাংলাদেশে বিনিয়োগবান্ধব পরিবেশ রয়েছে এবং সরকার সবরকম সহযোগিতা প্রদান করবে।

 

 

 

শুক্রবার (২৮ এপ্রিল) সকালে টোকিও থেকে ওকায়ামার ইনামিতে ইয়ানমার এগ্রিবিজনেস কারখানা পরিদর্শন ও প্রতিষ্ঠানটির শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন মন্ত্রী।

এর আগে তিনি কম্বাইন হারভেস্টার, ট্রাক্টর, ট্র্যান্সপ্লান্টারসহ বিভিন্ন কৃষিযন্ত্র তৈরির কার্যক্রম ঘুরে দেখেন। এছাড়াও গ্রিনহাউজে বিশেষায়িত ফসল যেমন- আম, পেঁপে, স্ট্রবেরি প্রভৃতির গবেষণার বায়ো ল্যাব কার্যক্রম পরিদর্শন করেন।

এসময় ইয়ানমারের প্রেসিডেন্ট মাসাদা স্যান জানান, বাংলাদেশে কারখানা স্থাপনের বিষয়ে সম্ভাব্যতা যাচাই চলছে। সামনের বছর থেকে এসিআইয়ের সহযোগিতায় বাংলাদেশে কম্বাইন হারভেস্টার ও রাইস ট্র্যান্সপ্লান্টার তৈরির কার্যক্রম শুরু করা হবে।

 

 

 

এছাড়াও বাংলাদেশে স্মার্ট কৃষি ব্যবস্থা গড়ে তুলতে ইয়ানমারের স্মার্ট কৃষি প্রযুক্তি দিয়ে সহযোগিতার বিষয়েও উদ্যোগ নেওয়া হবে বলে জানায় ইয়ানমার কর্তৃপক্ষ।

এসময় ইয়ানমারের প্রেসিডেন্ট মাসাদা স্যান, গ্লোবাল মার্কেটিং পরিচালক উয়েদা স্যান, শিমিগ স্যানসহ শীর্ষ কর্মকর্তা, এসিআইয়ের ব্যবস্থাপনা পরিচালক আরিফ দৌলা, এসিআই এগ্রিবিজনেসের প্রেসিডেন্ট এফএইচ আনসারী প্রমুখ উপস্থিত ছিলেন।

 

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF