চট্টগ্রাম, রোববার, ২১ এপ্রিল ২০২৪ , ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা টিকার চতুর্থ ডোজ : আবার দেয়া হবে

প্রকাশ: ২৭ এপ্রিল, ২০২৩ ৩:০৫ : অপরাহ্ণ

দেশে আবারো করোনা টিকার চতুর্থ ডোজ দেয়া শুরু হবে। মে মাসের প্রথম সপ্তাহেই নাগরিকরা বিনামূল্যে এই টিকা পাবেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। আগামী রোববার জার্মানি থেকে ফাইজারের ১ কোটি ডোজেরও বেশি করোনা টিকা আসবে। কোভ্যাক্সের আওতায় এই টিকা পাচ্ছে বাংলাদেশ।

 

 

করোনার তৃতীয় ডোজ টিকা নেয়ার চারমাস পেরিয়ে গিয়েছে, এমন অনেকের মোবাইলে চতুর্থ ডোজ নেয়ার বার্তা এলেও টিকা না থাকায় কেন্দ্রগুলোতে বন্ধ আছে চতুর্থ ডোজ প্রদান। গত ২৭শে ফেব্রুয়ারি  শেষ হয়ে যায় দেশের ফাইজারের টিকার মেয়াদ ও মজুদ। এরপর মার্চে টিকা আসার কথা থাকলেও তা আসেনি।

 

 

শ্যামলী ২৫০ শয্যা টিবি হাসপাতালের সহকারী পরিচালক আয়শা আক্তার জানান, দেশে করোনার প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ডোজ হিসেবে আ্যাস্ট্রাজেনেকা, ফাইজার, সিনোফার্ম, মর্ডানা, সিনোভ্যাক ও জনসন এন্ড জনসনের টিকা দেয়া হয়েছে। এরমধ্যে চতুর্থ ডোজ হিসেবে শুধু ফাইজার দেয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

 

 

স্বাস্থ্য অধিদপ্তরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচি-ইপিআই এর পরিচালক ও এমএনসিএন্ডএএইচ লাইন ডিরেক্টর মো. সাইদুজ্জামান জানান, বৈশ্বিক টিকা বিতরণের উদ্যোগ- কোভ্যাক্সের আওতায় আগামী রোববার দুটি চালানে  মোট ১ কোটি ১০ লাখ৫ হাজার ৯২০ ডোজ ফাইজারের টিকা আসবে।

 

 

স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্যমতে, করোনার প্রথম ডোজ নিয়েছেন ১৫ কোটি ৭৩ লাখ ৮ হাজার ২১৯ জন। দ্বিতীয় ডোজ নিয়েছেন ১৩ কোটি ৯৭লাখ ৭৯ হাজার ২৩৫ জন। তৃতীয় বা প্রথম বুষ্টার ডোজ নিয়েছেন ৬ কোটি৭৪ লাখ ৬৭ হাজার ৬৩১ জন। আর চতুর্থ ডোজ নিয়েছেন ৩ কোটি ১৫ লাখ ৭ হাজার ৭৫ জন।

 

 

সূত্র:বৈশাখী অনলাইন

Print Friendly and PDF