চট্টগ্রাম, শনিবার, ৩ জুন ২০২৩ , ২০শে জ্যৈষ্ঠ, ১৪৩০ বঙ্গাব্দ

হজ নিবন্ধনে একদিনের ‘বিশেষ সুযোগ’

প্রকাশ: ২৫ এপ্রিল, ২০২৩ ১:০৮ : অপরাহ্ণ

হজের কোটা পূরণ করতে এক দিনের ‘বিশেষ সুযোগ’ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। চলতি বছরে যারা হজে যেতে ইচ্ছুক কিন্তু এখনো চূড়ান্ত নিবন্ধন করেননি, তাদের জন্য মঙ্গলবার (২৫ এপ্রিল) হজ নিবন্ধনের সার্ভার খুলে দেওয়া হবে। এ বছরে এটিই শেষ সুযোগ বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

 

 

 

 

 

ধর্ম মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) ১৬ এপ্রিলের পত্র ও হজযাত্রীদের বিশেষ অনুরোধে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী নিবন্ধনের জন্য নিবন্ধন সার্ভার মঙ্গলবার এক দিনের জন্য উন্মুক্ত থাকবে।

 

 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, কোটা পূর্ণ হওয়ার সঙ্গে সঙ্গে নিবন্ধন সার্ভার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। নিবন্ধনের জন্য সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় প্রাক্-নিবন্ধনের ক্রমিক উন্মুক্ত রয়েছে এবং উভয় ব্যবস্থাপনায় নতুন করে প্রাক্-নিবন্ধন করে হজে যাওয়ার সুযোগ আছে।

 

 

জানা গেছে, এ বছর গত ৮ ফেব্রুয়ারি প্রথম হজ নিবন্ধন শুরু হয়। আট দফা সময় বাড়িয়েও কোটা পূরণ না হওয়ায় ১১ এপ্রিল উন্মুক্ত নিবন্ধন বন্ধ করা হয়। সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন। এখন পর্যন্ত সব মিলিয়ে নিবন্ধন করেছেন ১ লাখ ১৯ হাজার ৬৯৫ জন। আরও ৭ হাজার ৫০৩ জন নিবন্ধন করতে পারবেন।

 

 

 

 

 

এদিকে, ১৬ এপ্রিল থেকে নিবন্ধন করেছেন এমন হজযাত্রীদের ভিসার জন্য বায়োমেট্রিক শুরু হয়েছে। সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীরা যেখানে বায়োমেট্রিক ভিসার জন্য আবেদন করবেন, সেখানে তাদের পাসপোর্ট জমা দেবেন ও রশিদ গ্রহণ করবেন।

সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের সব জেলার ইসলামিক ফাউন্ডেশন কার্যালয়, ঢাকার আগারগাঁও অবস্থিত ইসলামিক ফাউন্ডেশন, ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম মসজিদ কমপ্লেক্স, ঢাকা ওয়াক্ফ প্রশাসকের কার্যালয় এবং আশকোনা হজ অফিসে বায়োমেট্রিক ভিসার জন্য আবেদন করতে পারবেন।

 

সূত্র: চ্যানেল ২৪ অনলাইন

Print Friendly and PDF