চট্টগ্রাম, বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ , ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ডলারের বিনিময় হার কমেছে

প্রকাশ: ২৫ এপ্রিল, ২০২৩ ২:৪৯ : অপরাহ্ণ

প্রধান প্রধান মুদ্রার বিপরীতে যুক্তরাষ্ট্রের ডলারের মান কমেছে। গত ১ সপ্তাহের মধ্যে যা সর্বনিম্ন। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

 

 

 

 

 

 

এতে বলা হয়, আগামী সপ্তাহে নীতি-নির্ধারণী বৈঠকে সুদের হার বাড়াতে পারে ফেডারেল রিজার্ভ (ফেড) বলে প্রত্যাশা করা হচ্ছে। এরপরই তা কমাতে পারে তারা। এতে গ্রিনব্যাকের অবমূল্যায়ন ঘটেছে।

সোমবার (২৪ এপ্রিল) কার্যদিবসের শেষ ভাগে ডলার সূচক নিম্নমুখী হয়েছে শূন্য দশমিক ৩ শতাংশ। বর্তমানে তা ১০১ দশমিক ৩৪ পয়েন্টে অবস্থান করছে। দিনের শুরুতে তা বিগত ১০ দিনের মধ্যে সর্বনিম্নে নেমে যায়।

 

 

 

মার্কিন মুদ্রার বিপরীতে ইউরোর দাম বেড়েছে শূন্য দশমিক ৫ শতাংশ। ইউরোপিয়ান ইউনিয়নের মুদ্রাটির মূল্য স্থির হয়েছে ১ দশমিক ১০৪৫ ডলারে। গত ১৪ মাসের মধ্যে যা সর্বোচ্চ পর্যায়ে আছে।

 

 

 

 

তবে জাপানি মুদ্রার বিপরীতে ডলারের দর বৃদ্ধি পেয়েছে শূন্য দশমিক ১ শতাংশ। ডলারপ্রতি দাম নিষ্পত্তি হয়েছে ১৩৪ দশমিক ২৭৫ ইয়েনে।

কিন্তু ডলারের বিরুদ্ধে সুইডেনের মুদ্রা শক্তিশালী হয়েছে শূন্য দশমিক ১ শতাংশ। এক ডলারের দর দাঁড়িয়েছে ১০ দশমিক ২৪৯ ক্রোনা।

ইউএস মুদ্রার বিপক্ষে সুইজারল্যান্ডের মুদ্রা ঊর্ধ্বমুখী হয়েছে শূন্য দশমিক ৫ শতাংশ। প্রতি ডলার বিক্রি হয়েছে শূন্য দশমিক ৮৮৭৯ সুইস ফ্রাঙ্কে।

পরবর্তী সপ্তাহে ২৫ বেসিস পয়েন্ট সুদহার বাড়াতে পারে ফেড। তবে আসন্ন জুনে সেই নীতি থেকে সরে আসতে পারে তারা।

ওয়াশিংটনের কনভেরাভিত্তিক জ্যেষ্ঠ বাজার বিশ্লেষক জো মানিমবো বলেন, গত সপ্তাহে ডলারের মূল্যমান বেড়েছিল। তবে এ সপ্তাহে মুদ্রাটি ধুঁকছে। সম্প্রতি অর্থনৈতিক তথ্য প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। তাতে দেখা গেছে দেশটির প্রবৃদ্ধি মন্থর রয়েছে। এছাড়া মূল্যস্ফীতি নিম্নমুখী হয়েছে। ফলে কঠোর মুদ্রানীতি গ্রহণ থেকে সরে আসতে পারে ফেড।

 

 

 

 

সূত্র: চ্যানেল ২৪ অনলাইন

Print Friendly and PDF