চট্টগ্রাম, শুক্রবার, ২ জুন ২০২৩ , ১৯শে জ্যৈষ্ঠ, ১৪৩০ বঙ্গাব্দ

আর্জেন্টিনাকে উড়িয়ে ১৩তম শিরোপা ব্রাজিলের

প্রকাশ: ২৪ এপ্রিল, ২০২৩ ১২:৫৮ : অপরাহ্ণ

 

 

 

ফুটবলের দুই পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনা। লাতিন আমেরিকার এই দল দুটি যদি মুখোমুখি হয়, তাহলে তো কথাই নেই! হোক সেটা জাতীয় দল কিংবা বয়সভিত্তিক। ম্যাচের পরতে পরতে থাকে উত্তেজনা আর রোমাঞ্চের ছড়াছড়ি।

 

 

 

 

 

তেমনি এক ম্যাচ দেখলো ফুটবল বিশ্ব। অনূর্ধ্ব-১৭ দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়নশিপের ১৯তম আসরের ফাইনাল রাউন্ডের শেষ ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল আর আর্জেন্টিনা। এমন এক ম্যাচে রুদ্ধশ্বাস লড়াই না হয়ে পারে? হলোও তাই। পাঁচ গোলের লড়াইয়ে শেষ পর্যন্ত আর্জেন্টিনাকে পরাজিত করেছে ব্রাজিল। সেই সঙ্গে ১৩তম বারের মতো টুর্নামেন্টের শিরোপা নিজেদের ঘরে নিয়েছে সেলেসাও জুনিয়ররা।

 

 

সোমবার (২৪ এপ্রিল) ভোরে ইকুয়েডরের অলিম্পিকো আতাহুয়ালপা স্টেডিয়ামে হাইভোল্টেজ ম্যাচে আর্জেন্টিনাকে ৩-২ ব্যবধানে হারিয়েছে ব্রাজিলের জুনিয়ররা। ব্রাজিলের হয়ে গোল করেছেন রিকুয়েলমে ফিলিপ, এডুয়ার্ডো অ্যানাস্তাসিও ও জোয়াও পেড্রো। আর্জেন্টিনার গোল দুটি এসেছে ভ্যালেন্টিন গিমেনেজ ও ক্লদিও এচেভেরির পা থেকে। হারের ম্যাচে লাল কার্ড দেখেছেন আর্জেন্টিনার ম্যানুয়েল ভিলালবা।

 

 

 

 

এ জয়ের ফলে সব কটি ম্যাচ শেষে ১৩ পয়েন্ট নিয়ে সবার ওপরে ওঠে আসে নেইমারদের উত্তরসূরীরা আলবিসেলেস্তেদের হারানোর পরও অবশ্য ট্রফি নিয়ে উদযাপন করতে ২ ঘণ্টার বেশি সময় লেগেছে ব্রাজিলের। কেননা তাদের শিরোপাভাগ্য নির্ভর করছিল দিনের শেষ ম্যাচের ওপর। যেখানে মুখোমুখি হয়েছিল স্বাগতিক ইকুয়েডর ও ভেনেজুয়েলা। ইকুয়েডর নিজেদের ম্যাচটা জিতলেই শিরোপার স্বপ্ন ভেঙ্গে যেত ব্রাজিলের। তবে ঘরের মাঠে ভেনেজুয়েলার বিপক্ষে ম্যাচটা ১-১ গোলে ড্র করায় শিরোপা উৎসবে মাতে ব্রাজিল।

শেষ দিন পর্যন্ত শ্রেষ্ঠত্বের লড়াইয়ে টিকে ছিল ইকুয়েডর ও ব্রাজিল। গতকালের ম্যাচের আগে পয়েন্ট টেবিলের শীর্ষে ছিল টুর্নামেন্টের স্বাগতিকরা। আর্জেন্টিনা কার্যত আগেই ছিটকে গিয়েছিল। ৫ ম্যাচে ২ জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে থেকে আসর শেষ করল আলবিসেলেস্তেরা।

সুপার ক্লাসিক ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে রিকুয়েলমে আর দুদুর গোলে ২-০তে এগিয়ে গিয়েছিল ব্রাজিল। এরপর আর্জেন্টিনার এচভেরি আর গিমেনেজ নাটকীয়ভাবে সমতায় ফেরান দলকে। ৬০ মিনিটে দা মাতা ব্রাজিলের হয়ে শিরোপা নির্ধারণী গোলটি করেন।

এদিকে, চ্যাম্পিয়নশিপের সেরা চার দল-ব্রাজিল, ইকুয়েডর, আর্জেন্টিনা ও ভেনেজুয়েলা এরই মধ্যে কনমেবল অঞ্চল থেকে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের টিকিট পেয়েছে। এই টুর্নামেন্টটি হওয়ার কথা আগামী ১০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর। তবে এখনো আয়োজক দেশের নাম ঘোষণা করেনি ফিফা।

 

 

 

সূত্রঃ- চ্যানেল ২৪ অনলাইন

Print Friendly and PDF