চট্টগ্রাম, শুক্রবার, ২ জুন ২০২৩ , ১৯শে জ্যৈষ্ঠ, ১৪৩০ বঙ্গাব্দ

শ্রীলঙ্কা সফরের জন্য বাংলাদেশ দল ঘোষণা

প্রকাশ: ১৯ এপ্রিল, ২০২৩ ১২:২৪ : অপরাহ্ণ

শ্রীলঙ্কা তিন ওয়ানডে এবং তিন টি-টোয়েন্টি ম্যাচ খেলতে ১৬ সদস্যের বাংলাদেশ নারী দল ঘোষণা করেছে বিসিবি। ওয়ানডে সিরিজটি আইসিসি উইমেনস চ্যাম্পিয়নশিপের অংশ। বিশ্রামে রাখা হয়েছে বেশ কয়েকজনকে।

মঙ্গলবার (১৮ এপ্রিল) স্কোয়াড ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নারী শাখার নির্বাচকরা।

এই সফর থেকে বিশ্রাম দেয়া হয়েছে অভিজ্ঞ ক্রিকেটার সালমা খাতুন, রুমানা আহমেদ ও তরুণ বাঁহাতি পেসার মারুফা আক্তারকে। মূলত চলতি বছর বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিরিজ সামনে আছে বলেই এমন সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। দল ঘোষণার পর এক ভিডিও বার্তায় এমনটা জানান নির্বাচক মনজুরুল ইসলাম।

 

 

তিনি বলেন, এ সফরে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে আবহাওয়া ও কন্ডিশন। সেটির কথা ভেবেই দল গড়া। কিছু উঠতি তারকাকে নিয়েছি, যারা অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভালো করেছে। কিছু সিনিয়র ক্রিকেটারকে বিশ্রাম দিয়েছি। এ বছর বেশ কিছু সিরিজ খেলব আমরা দেশে ও দেশের বাইরে। একই সঙ্গে শ্রীলঙ্কায় ফিটনেস বড় ভূমিকা রাখবে। সব মিলিয়েই আসলে দল ঘোষণা করা।

এবার দলে একমাত্র নতুন মুখ সুলতানা খাতুন। নারী বিসিএলের প্রথম সংস্করণে টিম যমুনার হয়ে খেলেছেন এ অলরাউন্ডার। ২ ম্যাচে ৩ ইনিংস ব্যাটিং করে ৮৯ রানের পাশাপাশি নিয়েছেন ১টি উইকেট। দলে আছেন সর্বশেষ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের অধিনায়ক দিশা বিশ্বাস, স্বর্ণা আক্তার। স্বর্ণা অবশ্য সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপেই জাতীয় দলে অভিষেক করে ফেলেছেন।

 

 

তিন ওয়ানডে ও সমান টি টোয়েন্টি ম্যাচ খেলতে আগামী ২৫ এপ্রিল লঙ্কার মাটিতে পা রাখবে বাংলাদেশ দল। এরপর ২৭ এপ্রিল শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে একটি অনুশীলন ম্যাচ খেলবে তারা।

শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ প্রথমে ওয়ানডে খেলবে ২৯ এপ্রিল। ২ ও ৪ মে অনুষ্ঠিত হবে বাকি দুই ওয়ানডে ম্যাচ। এই সিরিজটি আইসিসি ওইমেন্স চ্যাম্পিয়নশিপের অংশ। নারী চ্যাম্পিয়নশিপে এখন পর্যন্ত একটি সিরিজই খেলেছে বাংলাদেশ। ২ পয়েন্ট নিয়ে তালিকায় আট নম্বরে আছে তারা। আর শ্রীলঙ্কা সপ্তম।

 

 

ওয়ানডে সিরিজ শেষে দিন পাঁচেকের বিরতির পর ৯ মে মাঠে গড়াবে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ। সিরিজের বাকি দুই ম্যাচ ১১ এবং ১২ মে। দুই ফরম্যাটের সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে কলম্বোতে। ওয়ানডে সিরিজের ম্যাচগুলো হবে সার ওভালে। আর টি-টোয়েন্টি সিরিজ হবে এসএসসি গ্রাউন্ডে।

 

 

বাংলাদেশ নারী দল
নিগার সুলতানা জ্যোতি, ফারজানা হক পিংকি, শামিমা সুলতানা, ফাহিমা খাতুন, মুর্শিদা খাতুন, জাহানারা আলম, সানজিদা আক্তার, সোবহানা মুস্তারি, লতা মন্ডল, স্বর্ণা আক্তার, নাহিদা আক্তার, ফারিহা ইসলাম তৃষ্ণা, ঋতু মনি, দিশা বিশ্বাস, রাবেয়া, সুলতানা খাতুন।

Print Friendly and PDF