চট্টগ্রাম, সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ , ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডলারের পতন, অন্যান্য মুদ্রার উত্থান

প্রকাশ: ১৯ এপ্রিল, ২০২৩ ১২:০২ : অপরাহ্ণ

আন্তর্জাতিক মুদ্রাবাজারে অন্যান্য প্রধান প্রধান মুদ্রার বিপরীতে যুক্তরাষ্ট্রের ডলারের দাম কমেছে। দেশটির প্রতিদ্বন্দ্বী অর্থনীতি চীনে প্রত্যাশার চেয়ে বেশি প্রবৃদ্ধি হয়েছে। এতে মার্কিন কারেন্সির মান পড়েছে। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে সিএনবিসির এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।

 

 

এতে বলা হয়, চলতি বছরের প্রথম প্রান্তিকে চীনে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি হয়েছে ৪ দশমিক ৫ শতাংশ। বিশ্লেষকদের পূর্বাভাসের চেয়ে যা  দশমিক ৫ শতাংশ বেশি।

নিউইয়র্ক-ভিত্তিক ম্যাককুয়ারি গ্লোবাল ফোরেক্স ও রেটস কৌশলবিদ থিঁয়েরি উইজম্যান বলেন, চীনের অর্থনীতি শক্তিশালী হয়েছে। ফলে মূল মূল বৈশ্বিক মুদ্রার বিরুদ্ধে ডলারের অবমূল্যায়ন ঘটেছে।

 

 

মঙ্গলবার (১৮ এপ্রিল) ইউরোর দাম বেড়েছে শূন্য দশমিক ৩৮ শতাংশ। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রধান মুদ্রাটির দর স্থির হয়েছে ১ দশমিক ০৯৬৮ ডলারে।

এদিন গ্রিনব্যাক সূচক নিম্নমুখী হয়েছে শূন্য দশমিক ৩৬২ শতাংশ। তাতে অফশোরে চীনা মুদ্রা ইউয়ানের মূল্য বৃদ্ধি পেয়েছে শূন্য দশমিক ০২ শতাংশ। ডলারপ্রতি দাম নিষ্পত্তি হয়েছে ৬ দশমিক ৮৮২৪ ইউয়ানে।

পাউন্ড ঊর্ধ্বমুখী হয়েছে শূন্য দশমিক ৪৩ শতাংশ। ব্রিটিশ মুদ্রাটির দর দাঁড়িয়েছে ১ দশমিক ২৪২৭ ডলারে। জাপানের ইয়েন শক্তিশালী হয়েছে শূন্য দশমিক ৩২ শতাংশ। এক ডলার বিক্রি হয়েছে ১৩৪ দশমিক ০৫ ইউয়ানে।

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF