চট্টগ্রাম, সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ , ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কেন জাকাত নিয়েছিল বিদ্যানন্দ ফাউন্ডেশন, কারণ জানালেন কিশোর কুমার

প্রকাশ: ১৮ এপ্রিল, ২০২৩ ১১:৫৬ : পূর্বাহ্ণ

ইসলাম ধর্মাবলম্বীর সামর্থ্যবান মানুষরা প্রতিবছর জাকাত প্রদান করে থাকেন। অনেকে বিভিন্ন সেবাদান বা সামাজিক সংগঠন প্রতিষ্ঠানেও জাকাত দিয়ে থাকেন। তারই অংশ হিসেবে গত কয়েক বছর ধরে বেসরকারি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান বিদ্যানন্দ ফাউন্ডেশন জাকাত নিচ্ছে। সম্প্রতি এই ফাউন্ডেশনে জাকাত প্রদান করা নিয়ে নানা সমালোচনা শুরু হয় সোশ্যাল মিডিয়ায়।

বিদ্যানন্দ ফাউন্ডেশনে জাকাত প্রদান করা যাবে কিনা, এ নিয়ে সোশ্যালে প্রশ্ন তুলেছেন অনেকে। আবার অনেকে এটা শরিয়ত সম্মত নয় বলেও জানাচ্ছেন। চারদিকে যখন বিষয়টি নিয়ে নানা সমালোচনা, সেই সময় এ নিয়ে সরাসরি কথা বললেন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান কিশোর কুমার দাস।

 

 

সোমবার (১৭ এপ্রিল) রাতে ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে লাইভে এসে বিদ্যানন্দ ফাউন্ডেশনের কার্যক্রম নিয়ে সমালোচনার জবাব দেন কিশোর কুমার। সেখানেই তিনি এই ফাউন্ডেশনে জাকাত প্রদান প্রসঙ্গ কথা বলেন তিনি।

 

 

কিশোর কুমার বলেন, গত বছর বিদ্যানন্দ চেয়েছিল আর জাকাত নেবে না। ওই সময় এক হুজুর বলেছিলেন, কেউ জাকাত দিতে চাইলে কেন নেবেন না? সে কারণে সিদ্ধান্ত পাল্টানো হয়।

তিনি আরও বলেন, আবার জাকাত না নিলেও প্রশ্ন তুলবেন অনেকে বা অন্য ধরনের বিজ্ঞাপন প্রচার শুরু হবে। আর দাতাদের থেকে পাওয়া বিদ্যানন্দের মূল তহবিলের মাত্র ৫ শতাংশ জাকাত থেকে আসে বলেও জানান ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান।

 

Print Friendly and PDF