চট্টগ্রাম, রোববার, ১৪ এপ্রিল ২০২৪ , ১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রেলপথের ঈদযাত্রা শুরু, উচ্ছসিত যাত্রীরা

প্রকাশ: ১৭ এপ্রিল, ২০২৩ ১১:১৭ : পূর্বাহ্ণ

আজ (সোমবার) থেকে শুরু হলো রেলপথের ঈদযাত্রা। যারা ৭ই এপ্রিল আগাম টিকিট কেটেছিলেন আজ তারা ঢাকা ছাড়ছেন। এদিন সকাল ৬টায় রাজশাহীগামী ধুমকেতু এক্সপ্রেস সঠিক সময়ে ছেড়ে যাওয়ার মধ্য দিয়ে শুরু হয় প্রথম দিনের ঈদযাত্রা। সকাল থেকে সবক’টি ট্রেনই সঠিক সময়ে কমলাপুর রেলস্টেশন ছেড়ে গেছে।

 

 

উত্তরবঙ্গের ট্রেনগুলোতে কিছুটা ভিড় থাকলেও পূর্বাঞ্চলের ট্রেনগুলো বেশ ফাঁকা দেখা গেছে। আজ মূলত পরিবার পরিজনকে গ্রামের বাড়ি পাঠাচ্ছেন বেশীরভাগ মানুষই। যারা ভিড় এড়িয়ে সাচ্ছন্দ্যকে ভ্রমণ করতে চান তারা মূলত ঢাকা ছাড়ছেন আজ। ট্রেনের পরিবেশ স্বস্তিদায়ক হওয়ায় উচ্ছসিত যাত্রীরা। অনলাইনের টিকিট ঝামেলা পেরিয়ে যারা উঠে বসেছেন ট্রেনে তাদের ঈদ আনন্দ যেন শুরু হয়ে যায় তখনই। এবার কোন শিডিউল বিপর্যয় ছাড়াই নির্বিঘেœ নির্দিষ্ট সময়ে ছেড়ে গেছে প্রতিটি ট্রেন।

 

 

এদিকে ঈদযাত্রায় উত্তরাঞ্চল থেকে ছেড়ে আসা ৭টি ট্রেন রাজধানীর বিমানবন্দর রেলস্টেশনে থামবে না। ট্রেনগুলো সরাসরি কমলাপুর স্টেশনে চলে যাবে। ঈদযাত্রায় ট্রেনের শিডিউল বিপর্যয় ঠেকাতে এমন উদ্যোগ নিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

 

 

রেলপথ মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়, ঈদযাত্রা শুরুর দিন অর্থাৎ ১৭ই এপ্রিল থেকে ঈদের আগের দিন পর্যন্ত ঢাকাগামী একতা এক্সপ্রেস, দ্রুতযান, পঞ্চগড়, নীলসাগর, কুড়িগ্রাম, লালমনি ও রংপুর এক্সপ্রেস ট্রেন ঢাকা বিমানবন্দর স্টেশনে যাত্রাবিরতি করবে না।

 

 

এছাড়া ঈদুল ফিতর উপলক্ষে আন্তঃদেশীয় মিতালী এক্সপ্রেস ট্রেন ১৮ থেকে ২৭শে এপ্রিল পর্যন্ত এবং মৈত্রী এক্সপ্রেস ট্রেন ২০ থেকে ২৭শে এপ্রিল পর্যন্ত চলাচল বন্ধ থাকবে। তবে আন্তঃদেশীয় বন্ধন এক্সপ্রেস ট্রেন যথারীতি চলাচল করবে।

 

 

এবারের ঈদযাত্রায় টিকিট ছাড়া তথাকথিত কোনো যাত্রীর ট্রেনে ভ্রমণ করার সুযোগ নেই বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। এবার ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয় গত ৭ই এপ্রিল। ওইদিন বিক্রি হয় ১৭ই এপ্রিলের টিকিট। এরপর ৮ই এপ্রিল ১৮ই এপ্রিলের, ৯ই এপ্রিল ১৯শে এপ্রিলের, ১০ই এপ্রিল ২০শে এপ্রিলের এবং ১১ই এপ্রিল বিক্রি হয় ২১শে এপ্রিলের টিকিট।

 

 

একইভাবে ঈদের ফিরতি যাত্রার টিকিট বিক্রি শুরু হয়েছে গতকাল ১৫ই এপ্রিল থেকে। ফিরতি যাত্রার টিকিট বিক্রি শুরুর প্রথম দিন অর্থাৎ ১৫ এপ্রিল বিক্রি হয়েছে ২৫ এপ্রিলের টিকিট। ১৬ই এপ্রিল বিক্রি হয়েছে ২৬শে এপ্রিলের, আজ ১৭ই এপ্রিল ২৭শে এপ্রিলের, ১৮ই এপ্রিল ২৮শে এপ্রিলের, ১৯শে এপ্রিল ২৯শে এপ্রিলের এবং ২০শে এপ্রিল বিক্রি করা হবে ৩০শে এপ্রিলের টিকিট।

 

সূত্র –বৈশাখী অনলাইন

Print Friendly and PDF