চট্টগ্রাম, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ , ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তাপপ্রবাহে পশ্চিমবঙ্গে স্কুল-কলেজ বন্ধ ঘোষণা

প্রকাশ: ১৭ এপ্রিল, ২০২৩ ১১:৩৯ : পূর্বাহ্ণ

গরমে অবস্থা চরম আকার নিয়েছে। তাপমাত্রার পারদ দিন দিন বাড়ছে। এমন অবস্থায় শিক্ষার্থীদের যেন কোনো ভোগান্তি না হয় সে জন্য শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে ভারতের পশ্চিমবঙ্গ সরকার। আগামী দোসরা মে থেকে গরমের ছুটি হওয়ার কথা থাকলেও পরিস্থিতি খারাপের কারণে আজ সোমবার থেকে আগামী শনিবার পর্যন্ত স্কুল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

 

 

এক সাক্ষাৎকারে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, পূর্বাভাস অনুযায়ী গরমের তীব্রতা আরও বাড়বে। তাই সোমবার থেকে শনিবার পর্যন্ত সরকারি ও বেসরকারি স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে ছুটি ঘোষণা করতে বলা হয়েছে। বিশেষ করে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে অনুরোধ করা হয়েছে। এবারের গরমটা অনেক আগে শুরু হয়েছে। হিটস্ট্রোকে কোনো শিক্ষার্থী বা সাধারণ মানুষ যাতে বিপদে না পরে সেটা দেখতে হবে।

 

 

এই তীব্র তাপপ্রবাহে হাঁসফাঁস করছে পশ্চিমবঙ্গবাসী। কলকাতায় শেষ বৃষ্টি হয়েছিল পহেলা এপ্রিল। এর পর থেকে গরমের তীব্রতা শুরু হয়। এই তাপপ্রবাহে গ্রীষ্মকালীন ছুঁটি এগিয়ে নিয়ে আসা হয়েছে গোটা পশ্চিমবঙ্গে। সাধারণত গ্রীষ্মকালীন ছুটি ২৪শে মে থেকে স্কুলগুলোতে শুরু হয়। তবে গরমে চোখরাঙানির ফলে এ বছর গ্রীষ্মকালীন ছুটি শরু হবে দোসরা মে থেকে।

 

 

এদিকে আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, এই তাপপ্রবাহ আরও বেশ কয়েক সপ্তাহ থাকবে। গত শনিবার বাংলা নববর্ষে কলকাতার তাপমাত্রা ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল। এর আগে ২০১৬ সালে বাংলা নববর্ষের দিন তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছিল। ফলে ৭ বছরে দ্বিতীয় উষ্ণতম বাংলা নববর্ষ দেখলো কলকাতা। গতকাল রোববার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিু ২৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ছিল।

 

 

সূত্র –বৈশাখী অনলাইন

Print Friendly and PDF