চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪ , ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ডলারের দাম কমেছে

প্রকাশ: ১২ এপ্রিল, ২০২৩ ১০:৩৪ : পূর্বাহ্ণ

আন্তর্জাতিক মুদ্রাবাজারে অন্যান্য মুদ্রার বিপরীতে ডলারের দাম কমেছে। পণ্যের মূল্য বাড়ছে না হ্রাস পাচ্ছে এবং সেটার ওপর ভিত্তি করে ফেডারেল রিজার্ভ (ফেড) কী পরিমাণ সুদের হার বাড়াবে-তা বোঝার জন্য মূল্যস্ফীতির তথ্য পাওয়ার অপেক্ষা করছেন বিনিয়োগকারীরা। ফলে প্রধান আন্তর্জাতিক মুদ্রার মান নিম্নমুখী হয়েছে।

 

 

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। এতে বলা হয়, বুধবার প্রকাশিত ভোগ্যপণ্য মূল্যের তথ্যে দেখা গেছে, গত মার্চে মূল্যস্ফীতি শূন্য দশমিক ২ শতাংশ বেড়েছে। ফলে সুদের হার বাড়াবে ফেড। তবে সেটা কতটা তা বোঝার চেষ্টা করছেন বিনিয়োগকারীরা।

 

 

নিউইয়র্কভিত্তিক ওএএনডিএ’র জ্যেষ্ঠ বাজার বিশ্লেষক এডওয়ার্ড মোয়া বলেন, প্রচুর ব্যবসায়ী আসন্ন মূল্যস্ফীতির তথ্যের ওপর নজর রাখছেন।

ধারণা করা হচ্ছে, আগামী মে মাসে ২৫ বেসিস পয়েন্ট সুদহার বাড়াতে পারে ফেড। তবে জুনে তা বন্ধ করতে পারে তারা। কিন্তু মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সুদের হার বাড়িয়ে যাওয়ার আভাস দিয়েছেন ফেড নীতি-নির্ধারকরা।

 

 

এ প্রেক্ষাপটে ডলার সূচকের অবনমন ঘটেছে শূন্য দশমিক ২৬ শতাংশ। এখন যা ১০২ দশমিক ২০ পয়েন্টে অবস্থান করছে। ইউরোর দাম ঊর্ধ্বমুখী হয়েছে শূন্য দশমিক ৪১ শতাংশ। প্রতিটির দর স্থির হয়েছে ১ দশমিক ০৯০৬ ডলারে।

 

 

তবে জাপানি মুদ্রার বিপরীতে ডলারের মূল্যমান বৃদ্ধি পেয়েছে শূন্য দশমিক ০৮ শতাংশ। ডলারপ্রতি দাম নিষ্পত্তি ঘটেছে ১৩৩ দশমিক ৭৩ ইয়েনে।

 

Print Friendly and PDF