চট্টগ্রাম, বুধবার, ২৪ জুলাই ২০২৪ , ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

আর্জেন্টিনার পঞ্চম শিরোপা জিততে খেলতে হবে যাদের বিপক্ষে

প্রকাশ: ১০ এপ্রিল, ২০২৩ ১২:১১ : অপরাহ্ণ

ফিফা বিশ্বকাপের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা জাতীয় ফুটবল দল। সবশেষ ঘরের মাঠে দুই প্রীতি ম্যাচে পানামা ও কুরাকাওকে বিশাল ব্যবধানে হারিয়ে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হটিয়ে উঠেছে ফিফা র ্যাঙ্কিংয়ের শীর্ষে।

আর্জেন্টিনা জাতীয় দলের সফলতা যখন ঈর্ষণীয় তখন পিছিয়ে নেই দেশটির অনূর্ধ্ব-১৭ দলও। আগামী দিনের মেসি-মার্টিনেজরাও ছুটছে শিরোপার পেছনে। ইকুয়েডরে বসেছে অনূর্ধ্ব-১৭ দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়নশিপের ১৯তম আসর। ইতোমধ্যে টুর্নামেন্টের ফাইনাল রাউন্ড নিশ্চিত করেছে আলবিসেলেস্তে জুনিয়ররা।

টুর্নামেন্টের পূর্বের ১৮টি আসরের সবগুলোতেই অংশ নেয় আর্জেন্টিনা। প্রথম আসরের চ্যাম্পিয়নরা সর্বোমোট চারটি জুনিয়র কোপা ঘরে তুলে। সর্বশেষ আসরের চ্যাম্পিয়নও আর্জেন্টিনা অনূর্ধ্ব-১৭ দল। তার এখন পর্যন্ত রানার্সআপ হয়েছে ছয়বার।

গ্রুপ পর্বের চার ম্যাচের তিনটিতে জয় ও এক ড্র নিয়ে ‘বি গ্রুপ’ চ্যাম্পিয়ন হয়ে ফাইনাল রাউন্ডে ওঠে আর্জেন্টিনা। ১০ দলের এই টুর্নামেন্টে ফাইনাল রাউন্ডে উঠেছে দুই গ্রুপ থেকে তিনটি করে মোট ছয়টি দল।

ফাইনাল রাউন্ড নিশ্চিত করা ছয়টি দলই মুখোমুখি হবে একে অপরের। প্রতিটি দলের থাকবে পাঁচটি করে ম্যাচ। পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দল হবে চ্যাম্পিয়ন। আর দ্বিতীয় স্থানে থাকা দল হবে রানার্সআপ। বাকি চার দলের মধ্যে যথায়ক্রমে তৃতীয়, চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ স্থান নির্ধারণ হবে।
ফাইনাল রাউন্ড নিশ্চিত করা দলগুলো হলো, ব্রাজিল, চিলি, ইকুয়েডর, প্যারাগুয়ে ভেনেজুয়েলা ও আর্জেন্টিনা। আর্জেন্টিনার যুবারা নিজেদের প্রথম খেলবে চিলির বিপক্ষে ১১ এপ্রিল। ১৪ এপ্রিল খেলবে ভেনেজুয়েলার বিপক্ষে। প্যারাগুয়ের সঙ্গে খেলবে ১৭ এপ্রিল। স্বাগতিক ইকুয়েডরের মুখোমুখি হবে ২০ এপ্রিল। আর চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষে খেলতে নামবে আগামী ২৩ এপ্রিল।

Print Friendly and PDF