চট্টগ্রাম, সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ , ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নামাজরত ফিলিস্তিনিদের ওপর হামলা, রক্তাক্ত পবিত্র মসজিদ আল আকসা, বিশ্ব নেতাদের নিন্দা

প্রকাশ: ৭ এপ্রিল, ২০২৩ ২:৪৩ : অপরাহ্ণ

পবিত্র রমজানে নামাজরত অবস্থায় নিরীহ ফিলিস্তিনিদের ওপর হামলা চালিয়েছে ইসরায়েল বাহিনী। এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে জাতিসংঘ, তুরস্ক, যুক্তরাষ্ট্র, কানাডাসহ বিশ্বের আরও অনেক দেশ। খবর আল জাজিরা

মসজিদ আল আকসার মধ্যে ঢুকে নামাজরত মুসল্লিদের ওপর বেদম মারপিট শুরু করে ইসরায়েল দখলদার বাহিনী। এ সময় স্ট্যান গ্রেনেডও ছোঁড়া হয়।

এদিকে ইসরায়েলের হামলার পাল্টা প্রতিবাদ জানাতে গাজা থেকে রকেট ছোঁড়া হয়েছে। এ হামলায় ইসরায়েলের বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে।

পবিত্র রমজানে মুসল্লিদের উপর নৃশংস হামলায় বুধবার বিশ্বনেতারা ইসরায়েলের প্রতি তীব্র নিন্দা জানিয়েছে।

জাতিসংঘ

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতারেসে এ হামলায় মর্মামহ হয়েছে। এ সময় মসজিদ আল আকসায় ইহুদিরা ইবাদাত করে থাকে। তাই ইবাদাত করা নিয়ে দুই দলকে সংঘর্ষে না জাড়ানোর আহ্বান জানিয়েছেন তিনি।

 

যুক্তরাষ্ট্র

পবিত্র রমজানে ফিলিস্তিনি ও ইসরায়েলকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে হোয়াইট হাউজ। হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র মসজিদ আল আকসায় ইসরায়েলের হামলা গভীরভাবে পর্যবেক্ষণ করছে। শান্তি প্রতিষ্ঠায় দুই গোষ্ঠীকে শান্ত থাকার আহ্বান জানানো হয়েছে।

 

তুরস্ক

ফিলিস্তিনিদের ওপর হামলার তীব্র সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়েপ এরদোগান। তিনি বলেন, ইসরায়েল বাহিনী তাদের সীমা অতিক্রম করছে।

জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, তুরস্কের নিন্দার পাশাপাশি ফিলিস্তিনিদের উপর হামলার নিন্দা জানিয়েছে, আবর লীগ, কানাডা, জর্ডান, মিশর, জার্মানি, কাতার ও আরব আমিরাত

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF