চট্টগ্রাম, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ , ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৫০ বছর পূর্তিতে জাতীয় সংসদের বিশেষ অধিবেশন শুরু

প্রকাশ: ৬ এপ্রিল, ২০২৩ ১১:৫৬ : পূর্বাহ্ণ

জাতীয় সংসদ অধিবেশনের সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে বিশেষ অধিবেশন শুরু হয়েছে। বৃহস্পতিবার (৬ এপ্রিল) বেলা ১১টায় স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন শুরু হয়।

 

 

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ বিশেষ অধিবেশন আহ্বান করেন। আগামীকাল ৭ এপ্রিল ভাষণ দেবেন তিনি। বিশেষ অধিবেশনে বাংলাদেশ জাতীয় সংসদের যাত্রা থেকে শুরু করে এ পর্যন্ত ঐতিহাসিক বিভিন্ন অর্জন তুলে ধরা হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ প্রচার করা হবে। এরপর সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে একটি প্রস্তাব উত্থাপন করবেন। পরবর্তীতে এর ওপর আলোচনায় অংশ নেবেন সংসদ সদস্যরা।

আগামী ৯ এপ্রিল এ বিশেষ অধিবেশন সমাপ্ত হতে পারে।

 

 

স্বাধীনতার পর ১৯৭৩ সালের ৭ এপ্রিল স্বাধীন বাংলাদেশের জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হয়। জাতির পিতা ছিলেন প্রথম সংসদের সংসদ নেতা।

 

 

ঢাকার তেজগাঁওয়ে তৎকালীন জাতীয় সংসদ ভবনে জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হয়েছিল। সেই হিসেবে বাংলাদেশ জাতীয় সংসদ আগামী ৭ এপ্রিল অর্ধশত বছর পূর্ণ করছে।

 

 

 

বাংলাদেশের প্রথম জাতীয় সংসদের ৩০০ আসনে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয় ১৯৭৩ সালের ৭ মার্চ। প্রথম জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনের সংখ্যা ছিল ১৫টি। অর্থাৎ, প্রথম জাতীয় সংসদে সদস্য সংখ্যা ছিল ৩১৫। বাংলাদেশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হয় তেজগাঁওয়ে জাতীয় সংসদ ভবনে ১৯৭৩ সালের ৭ এপ্রিল। প্রথম জাতীয় সংসদের স্পিকার নির্বাচিত হন মুহম্মদুল্লাহ এবং ডেপুটি স্পিকার নির্বাচিত হন বয়তুল্লাহ। পরে মুহম্মদুল্লাহ রাষ্ট্রপতি নির্বাচিত হলে আবদুল মালেক উকিল স্পিকার নির্বাচিত হন।

 

সূত্রঃ চ্যানেল ২৪

Print Friendly and PDF