চট্টগ্রাম, রোববার, ১৪ এপ্রিল ২০২৪ , ১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাটির পাত্রে পানি পানের যত উপকারিতা

প্রকাশ: ৩ এপ্রিল, ২০২৩ ১১:৫৯ : পূর্বাহ্ণ

একটা সময় বাড়িতে বাড়িতে মাটির কলস ব্যবহারের প্রচলন ছিল। কালের বিবর্তনে হারিয়ে গেছে সেই ঐহিত্য। তবে আজকাল কেউ কেউ মাটির পাত্রে পানি পানের উপকারিতার কথা জেনে ঝুঁকছেন এতে পানি পানের দিকে।

সুস্বাস্থ্যের জন্য পানীয় জল অপরিহার্য, বিশেষ করে গরমের সময় পর্যাপ্ত পানি পান না করলে পানিশূন্যতা  হতে পারে। গ্রীষ্মে মাটির পাত্র থেকে পানি পান করলে বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়। যেমন-

প্রাকৃতিকভাবে পানি ঠান্ডা: কাদামাটি দিয়ে তৈরি ছোট ছোট ছিদ্রযুক্ত মাটির পাত্র পানি বাষ্পীভূত করে এবং শীতল রাখে। এই পানি পানে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ রাখে এবং গরমে স্ট্রোক প্রতিরোধে সহায়তা করতে পারে। এছাড়া মাটির পাত্র থেকে পানি পানে শরীরে ঠান্ডা ও সতেজ ভাব অনুভূত হয়।

পানির গুণমান উন্নত: কাদামাটি দিয়ে তৈরি ছিদ্রযুক্ত মাটির পাত্র প্রাকৃতিকভাবে পানি ফিল্টার করে। যার ফলে পরিষ্কার এবং বিশুদ্ধ পানি পাওয়া যায়।

পিএইচ স্তরের ভারসাম্য: মাটি প্রাকৃতিক ক্ষার সমৃদ্ধ এবং তা যখন পানির অম্লতার সংস্পর্শে আসে তখন তা পিএইচ’য়ের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। পাশাপাশি পানির সুষম পিএইচ বা অম্ল-ক্ষার নিয়ন্ত্রণে রেখে গ্যাসের ব্যথা থেকে রক্ষা পেতে সাহায্য করে।

 

 

পরিবেশ-বান্ধব: প্লাস্টিকের বোতলের চেয়ে মাটির পাত্র বেশি ভালো হওয়া অন্যতম কারণ, এটা পরিবেশ বান্ধব। এছাড়াও কাচের বোতলের চেয়ে মাটির বোতল ব্যবহার করা সাশ্রয়ী। মাটির পাত্র দীর্ঘ সময় ব্যবহারও করা যায়।

 

 

সূত্র: ইন্ডিয়াটিভি

Print Friendly and PDF