চট্টগ্রাম, সোমবার, ২০ মে ২০২৪ , ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মা ইলিশ রক্ষায় শপথ নিলেন পদ্মা পাড়ের জেলেরা

প্রকাশ: ২ এপ্রিল, ২০২৩ ১০:৩১ : পূর্বাহ্ণ

‘করলে জাটকা সংরক্ষণ বাড়বে ইলিশ উৎপাদন, আজকের জাটকা আগামী দিনের ইলিশ’ এই প্রতিপাদ্যে রাজবাড়ীতে মা ইলিশ সংরক্ষণের শপথ নিলেন পদ্মা পাড়ের জেলেরা।

জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২৩ উপলক্ষে শনিবার (১ এপ্রিল) রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া পদ্মা পাড়ে পরিত্যক্ত ১ নম্বর ফেরিঘাট এলাকায় এ শপথ নেন তারা।

ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত টাস্কফোর্স কমিটির আয়োজনে জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২৩ এর উদ্বোধন করেন রাজবাড়ী জেলা প্রশাসক আবু কায়সার খান।

এ সময় তিনি বলেন, ইলিশ হচ্ছে রূপালী গোল্ড, আসুন আমরা সবাই মিলে জাটকা আহরণ, পরিবহণ, ক্রয়-বিক্রয় মজুদ ও বাজারজাতকরণ থেকে বিরত থাকি।

 

 

গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন এর সভাপতিত্বে ও রাজবাড়ী সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোস্তফা আল রাজিব এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মো. সালাহউদ্দিন, জেলা মৎস্য কর্মকর্তা মো. মশিউর রহমান, গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. মোস্তফা মুন্সি, দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রহমান মন্ডল এবং জেলেদের নেতা ইছাক মন্ডল।

 

 

এছাড়াও এ সময় উপস্থিত ছিলেন গোয়ালন্দ ঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) স্বপন কুমার মজুমদার, গোয়ালন্দ উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি ও উজানচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. গোলজার হোসেন মৃধা, দেবগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. হাফিজুল ইসলাম প্রমুখ।

 

 

উদ্বোধনী অনুষ্ঠান শেষে পদ্মা নদীতে জেলা ও উপজেলা প্রশাসন সহ জেলেদের নিয়ে নৌকা, লঞ্চ ও স্পিডবোড সহ একটি নৌ-র‌্যালি বের হয়। র‌্যালিটি পরিত্যক্ত ১নং ফেরিঘাট এলাকার পদ্মা নদী থেকে বের হয়ে স্থানীয় কলাবাগান নামক এলাকার পদ্মা নদী প্রদক্ষিণ করে পুনরায় পরিত্যক্ত ১নং ফেরিঘাট এলাকায় এসে শেষ হয়।

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF