চট্টগ্রাম, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৫ এপ্রিল পর্যন্ত বাড়লো হজের নিবন্ধনের সময়

প্রকাশ: ৩১ মার্চ, ২০২৩ ৩:১৬ : অপরাহ্ণ

কোটা পূরণ না হওয়ায় হজের নিবন্ধনের সময় বাড়লো আগামী ৫ই এপ্রিল পর্যন্ত। এ নিয়ে সপ্তমবারের মতো হজযাত্রী নিবন্ধনের সময় বাড়ানো হলো। বৃহস্পতিবার ধর্ম বিষক মন্ত্রণালয় থেকে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

 

 

এতে বলা  হয়েছে, সরকারি ব্যবস্থাপনা এবং বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী নিবন্ধনের সময়সীমা আগামী ৫ই এপ্রিল পর্যন্ত বর্ধিত করা হলো। নিবন্ধনের জন্য সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধনের ক্রমিক উন্মুক্ত রয়েছে এবং উভয় ব্যবস্থাপনায় নতুন করে প্রাক-নিবন্ধন করে হজে যাওয়ার সুযোগ আছে।

 

বিজ্ঞপ্তিতে ধর্ম মন্ত্রণালয় আরও জানায়, কোটা পূর্ণ হওয়ার সঙ্গে সঙ্গে নিবন্ধন সার্ভার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

এবার হজের খরচ অতিরিক্ত বেড়ে যাওয়ায় হজের নিবন্ধনে ভাটা পড়েছে। এর আগে ছয় দফা সময় বাড়িয়েও কোটা পূরণ করা যায়নি। সৌদি আরবে সেবামূল্য কমানোর কারণে চলতি বছর বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারিভাবে হজ পালনে খরচ ১১ হাজার ৭২৫ টাকা কমানোও হয়েছে।

 

 

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭শে জুন (৯ই জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন ও অবশিষ্ট এক লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।

 

সূত্রঃ- বৈশাখী অনলাইন

Print Friendly and PDF