চট্টগ্রাম, বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪ , ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

সপ্তাহের ব্যবধানে কমেছে মাছ-মুরগি-সবজির দাম

প্রকাশ: ৩১ মার্চ, ২০২৩ ৪:২৩ : অপরাহ্ণ

প্রথম রমজানে পণ্যের দামে অস্বস্তি শুরু হলেও সপ্তাহের ব্যবধানে ঢাকার বাজারে কমেছে সব ধরনের মুরগি, সবজি ও মাছের দাম।

শুক্রবার (৩১ মার্চ) রাজধানীর কারওয়ান বাজারসহ বিভিন্ন বাজার ঘুরে এসব চিত্র দেখা গেছে।

গত শুক্রবার (২৪ মার্চ) ব্রয়লার মুরগি বিক্রি হয়েছে প্রতি কেজি ২৮০ টাকা পর্যন্ত। এখন সে মুরগি বিক্রি হচ্ছে ২০০ থেকে ২১০ টাকায়। সোনালী মুরগি ৩৮০ টাকায় বিক্রি হলেও এখন ৩২০ থেকে ৩৩০ টাকায় বিক্রি হচ্ছে। আর ৪৭০-৫০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে দেশি মুরগি।

কারওয়ান বাজারের মুরগি বিক্রেতা রহমান মিয়া জানান, বাজারে মুরগির দাম কমেছে। করপোরেট কোম্পানিরা ১৯০ টাকায় মুরগি বিক্রি করার পর থেকে বাজারে এখন কোনো সমস্যা নেই।

একই বাজারের মাছ ব্যবসায়ী সুফিয়ান জানান, বাজারে প্রথম রোজার তুলনায় মাছ কেজি প্রতি ২০ থেকে ৫০ টাকা কমে বিক্রি হচ্ছে। এখন যে চাহিদা তার চেয়ে বাজারে প্রচুর মাছ এসেছে। যে কারণে দাম আগের চেয়ে কিছুটা কমেছে।

 

 

মাছ ব্যবসায়ী সুজন মিয়া জানান, যে বোয়াল মাছ কয়েক দিন আগেও ৮০০ টাকায় বিক্রি হয়েছে তা এখন বিক্রি হচ্ছে ৭০০ টাকায়। একইভাবে রুই, কাতলা, মৃগেল ও কার্ফু মাছ ২৮০ থেকে ৩০০ টাকায় বিক্রি হচ্ছে। ‍যা গত সপ্তাহে ৩০০ টাকা থেকে ৩৪০ টাকায় বিক্রি হয়েছে।

 

 

এছাড়াও বাজারে বড় বড় পাঙাশ ও তেলাপিয়া মাছ দেখা গেছে দোকানে দোকানে। যা বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকা কেজি  দরে।

কারওয়ান বাজারের সবজী বিক্রেতা মিরাজ মিয়া জানান, সপ্তাহের ব্যবধানে বিভিন্ন সবজী ১০ থেকে ৩০ টাকা কমে বিক্রি হচ্ছে।
ভালো মানের বেগুণ রোজার প্রথম দিকে ১০০ টাকায় বিক্রি হলেও এখন সেটা ৭০ টাকায় বিক্রি হচ্ছে। এর কমেও বিক্রি হচ্ছে কোথাও কোথাও। আবার ৮০ টাকার শসা এখন ৫০ টাকা হয়েছে। ৬০ টাকা লেবুর হালি বিক্রি হচ্ছে এখন ৩০ টাকায়।

 

 

বিক্রেতারাই বলছেন, এক সপ্তাহের ব্যবধানে দাম কিছুটা কমলেও স্বাভাবিক সময়ের চেয়ে দাম এখনও বেশি। পেঁপে আর আলু ছাড়া বাজারে ৫০-৬০ টাকার নিচে কোনো সবজি নেই। ৯০ টাকায় আটকে রয়েছে অনেক পদের সবজির দাম।

 

 

বিভিন্ন বাজারে দেখা গেছে, এখন প্রতি কেজি সজিনা, বরবটি ও কচুর লতি বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকায়। পটোল, ভেন্ডি, ঝিঙা, চিচিংগা, বেগুন, শসার দাম ৬০ থেকে ৭০ টাকা। আর শিম, মুলা ও টমেটো প্রতিকেজি ৪০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে আগের দামেই ৭৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে গরুর মাংস।

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF