চট্টগ্রাম, বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪ , ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ভারতীয় বংশোদ্ভূত অজয়ই হচ্ছেন বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট

প্রকাশ: ৩১ মার্চ, ২০২৩ ৪:০৪ : অপরাহ্ণ

নির্ধারিত সময়ের মধ্যে অন্য কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী মনোনয়নপত্র দাখিল না করার জন্য ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গাই হতে যাচ্ছেন বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট। স্থানীয় সময় বৃহস্পতিবার (৩০ মার্চ) বিশ্বব্যাংকের প্রধান কার্যালয় ওয়াশিংটন থেকে জানা গেছে এ তথ্য।

ভারতীয়-মার্কিন যুক্তরাষ্ট্রের এ ব্যবসায়ী প্রেসিডেন্ট জো বাইডেনের আস্থাভাজন হিসেবে পরিচিত এবং তিনিই প্রার্থী হিসেবে মনোনীত করেছেন অজয়কে। এ ব্যবসায়ীর বিপরীতে কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় পদটিতে অজয়ের নাম নিশ্চিত হতে যাচ্ছে।

 

 

বুধবার (২৯ মার্চ) বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে অজয়ের প্রতিদ্বন্দ্বী হিসেবে অন্য কেউ মনোনয়নপত্র দাখিল করেনি। এ কারণে ৩০ মার্চ প্রেসিডেন্ট পদে অজয়ের নিয়োগের ব্যাপারে নতুন পদক্ষেপ নেবে বিশ্বব্যাংক। তবে বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হবে মে মাসে।

 

 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবর অনুযায়ী, ২০১৯ সালে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মনোনীত প্রার্থী ডেভিড মালপাস বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের পদ পেয়েছিলেন।

 

 

এদিকে ডেভিড মালপাসের সঙ্গে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের সময় খুব ভালো যাচ্ছিল না। যে কারণে বিশ্বব্যাংকের শীর্ষস্থানীয় পদ থেকে সরে যাচ্ছেন মালপাস। এ ব্যাপারে গত ১৫ ফেব্রুয়ারি সোশ্যাল মিডিয়ায় এক ঘোষণা দিয়েছিলেন তিনি।

 

 

মালপাস তখন জানিয়েছিলেন, চলতি বছরের জুনের শেষ দিকে বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের পদ ছাড়বেন। তবে এর পেছনে নির্দিষ্ট কোনো কারণ রয়েছে কিনা তা উল্লেখ করেননি তিনি।

ডোনাল্ড ট্রাম্পের মনোনীত প্রার্থীর এ ঘোষণা দেয়ার কিছুদিন পর গত ২৩ ফেব্রুয়ারি জো বাইডেন এক ঘোষণায় অজয়কে বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট হিসেবে মনোনীত করার কথা জানান।

 

 

ভারতীয় বংশোদ্ভূত অজয় বর্তমানে ‘জেনারেল আটলান্টিক’র ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। এর আগে মাস্টারকার্ডের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী (সিইও) হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।

১৯৫৯ সালে ভারতের পুনেতে জন্ম অজয়ের। তার বাবা হরভজন সিং বাঙ্গা ছিলেন ভারতীয় সেনাবাহিনীর সদস্য। লেফটেন্যান্ট জেনারেল হিসেবে অবসর নেন তিনি।

 

 

অজয় পড়ালেখা করেছেন হায়দরাবাদ পাবলিক স্কুলে। এরপর দিল্লির সেন্ট ‍স্টিফেন কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক ও আহমেদাবাদের আইআইএম থেকে এমবিএ সম্পন্ন করেন তিনি। তিনি ১৯৮১ সালে নেসলে কোম্পানিতে যোগ দেন। পরে পেপসিকোতে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পান। আর ২০২০ সালে ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্সের চেয়ারম্যান পদে নিযুক্ত হন অজয়।

 

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF