চট্টগ্রাম, সোমবার, ১৫ এপ্রিল ২০২৪ , ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বর্ণের দাম কমেছে

প্রকাশ: ২৯ মার্চ, ২০২৩ ২:৩৫ : অপরাহ্ণ

আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম নিম্নমুখী হয়েছে। বিশ্বজুড়ে ব্যাংকিং সংকট নিয়ে আশঙ্কা হ্রাস পেয়েছে। এতে বিনিয়োগকারীদের কাছে ঝুঁকিপূর্ণ সম্পদের চাহিদা কমেছে। ফলে গুরুত্বপূর্ণ ধাতুটি দর হারিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। এতে উল্লেখ করা হয়, বুধবার (২৯ মার্চ) আন্তর্জাতিক বেঞ্চমার্ক স্বর্ণের স্পট মূল্য হ্রাস পেয়েছে শূন্য দশমিক ৭ শতাংশ। প্রতি আউন্সের দর স্থির হয়েছে ১৯৬০ ডলার ৯১ সেন্টে। আগের কার্যদিবসে যা ১ শতাংশ বেড়েছিল।

একই দিনে যুক্তরাষ্ট্রের বেঞ্চমার্ক স্বর্ণের সরবরাহ মূল্য নিম্নমুখী হয়েছে শূন্য দশমিক ৬ শতাংশ। আউন্সপ্রতি দাম নিষ্পত্তি হয়েছে ১৯৬২ ডলার ১০ সেন্টে।

সিটি ইনডেক্সের জ্যেষ্ঠ বাজার বিশ্লেষক ম্যাট সিম্পসন বলেন, আমরা দেখছি; স্বাভাবিকভাবে স্বর্ণের দাম কমছে। একদিন আগেও প্রতি আউন্সের দর ছিল ১৯৭৫ ডলার। সেখান থেকে মূল্যবান ধাতুটির মূল্য কমছে।

এদিন প্রধান বৈশ্বিক মুদ্রা ডলার দৃঢ় হয়েছে। এশিয়ায় শেয়ারবাজার ঊর্ধ্বমুখী হয়েছে। তাতে বিদেশি ক্রেতাদের কাছে বুলিয়ন কেনা ব্যয়বহুল হয়ে পড়েছে। ফলে তাদের কাছে আকর্ষণ হারিয়েছে স্বর্ণ। এতে দামি ধাতুটির দরও কমেছে।

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF