চট্টগ্রাম, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শর্ত সাপেক্ষে সৌদিতে কাজ করতে পারবে প্রবাসী শ্রমিকদের স্বামী-স্ত্রীরা

প্রকাশ: ২৮ মার্চ, ২০২৩ ১০:৪৫ : পূর্বাহ্ণ

সৌদি আরবে কর্মরত প্রবাসীরা এখন থেকে তাদের স্বামী বা স্ত্রীকে দেশটিতে নিয়ে যেতে পারবেন। এমনকি কাজের সুযোগও করে দিতে পারবেন। তবে এক্ষেত্রে সঙ্গীকে অবশ্যই সৌদি সরকারের বেঁধে দেয়া নির্দিষ্ট কিছু শর্ত পূরণ করতে হবে।

রোববার (২৬ মার্চ) সৌদি আরবের গণমাধ্য সৌদি গেজেটের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

জানা যায়, সৌদি আরবের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ দেশটির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রীকে প্রবাসী শ্রমিকদের সঙ্গী নিয়োগ সংক্রান্ত একটি নীতিমালার অনুমোদন দিয়েছে। সেই নীতিমালায় প্রবাসী কর্মীদের স্বামী-স্ত্রী বা রক্তের সম্পর্ক রয়েছে এমন স্বজনদের সৌদিতে কাজের সুযোগের প্রস্তাব করা হয়েছে।

 

সৌদি গেজেটের ওই প্রতিবেদনে আরও জানা যায়, প্রবাসীদের স্বামী বা স্ত্রী যারা সৌদি আরবে তাদের সঙ্গে আছেন এবং সেই সঙ্গে প্রবাসী কর্মজীবী নারীদের মাহরামকে (ঘনিষ্ঠ রক্তের আত্মীয়) কিছু শর্তে নিয়োগের অনুমতি দেয়া হবে।

মধ্যপ্রাচ্যের এই দেশটিতে অর্থনৈতিক কার্যক্রম ও বিভিন্ন পেশার সম্প্রসারণের অংশ হিসেবে নতুন এ পদেক্ষপ নেয়া হয়েছে। এজন্য বিশেষ শর্তগুলো পূরণ করতে পারলেই কেবলমাত্র সঙ্গীদের সৌদি আরবে নেয়া যাবে বলে জানিয়েছে মন্ত্রণালয়। তবে তাদের নিয়োগ প্রয়োজনীয় চাকরির শূন্যপদের বিপরীতে হবে।

 

 

এছাড়া সঙ্গী নিয়োগে পেশা বাছাই ও নিয়োগের সব শর্ত পূরণ হচ্ছে কি না তা বিবেচনা করবেন নিয়োগকর্তা। এক্ষেত্রে সঙ্গীকে অবশ্যই সৌদি সরকারের প্রয়োজনীয়তা অনুযায়ী, পেশার নির্ধারিত যোগ্যতা বিবেচনার পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

তবে সৌদি আরবের পুরুষ ও নারীদের জন্য সংরক্ষিত চাকরিতে সঙ্গী নিয়োগের অনুমতি নেই বলে জানিয়েছে মন্ত্রণালয়।

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF