চট্টগ্রাম, বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪ , ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

আরব আমিরাতে ব্যতিক্রমী ইফতার আয়োজন, সঙ্গী হবে সিংহ-প্রজাপতিরা

প্রকাশ: ২৬ মার্চ, ২০২৩ ১২:০০ : অপরাহ্ণ

রমজানে ইফতারের সময় পরিবারের সঙ্গে আনন্দ ভাগাভাগি করে নেয়ার সুবর্ণ সুযোগ পান মুসলমানরা। সাহরি কিংবা ইফতারকে কেন্দ্র করে থাকে বিভিন্ন আয়োজন। প্রত্যেক বছর এ মুহূর্তকে স্মরণীয় করে রাখতে দুবাই করে নানা আয়োজন। এবারও এর ব্যতিক্রম নয়। দেশটির মানুষ পানির নিচে, চিড়িয়াখানার পশুর সঙ্গে, গাছের নিচে কিংবা তারকারাজির সঙ্গেও কাটাতে পারবে ইফতারের আনন্দঘন মুহূর্ত।

সম্প্রতি খালিজ টাইমস এমন একটি প্রতিবেদন প্রকাশ করেছে। যেখানে বলা হয়েছে ইফতারের সময়কে আনন্দঘন করে তুলতে ৯ ধরণের বিশেষ আয়োজন করেছে আরব আমিরাত।

প্রজাপতির সঙ্গে ইফতার
প্রজাপতির সঙ্গে ইফতার করতে হলে তাকে যেতে হবে দুবাইয়ের শারজাহর আল নুর দ্বীপে। প্রাকৃতিক পরিবেশে ইফতারের পাশাপাশি দেখা মিলবে রঙবেরঙের প্রজাপতির। এখানে যেতে হলে প্রাপ্তবয়স্কদের ১৮০ দিরহাম ও শিশুদের জন্য ৯৫ দিরহাম ব্যয় করতে হবে।

সিংহের সঙ্গে ইফতার
আবার কেউ চাইলে পশুর সঙ্গেও সময় কাটাতে কাটাতে করতে পারেন ইফতার। তবে তার জন্য যেতে হবে দুবাইয়ের ‘আল-আইন চিড়িয়াখানায়’। যেখানে আছে বানর, সাপ, কুমির, শিম্পাঞ্জি, বাঘ, সিংহ, জিরাফসহ নানা ধরনের পশু-পাখি। তাদের আশেপাশে ইফতার খাওয়ার অভিজ্ঞতা ব্যাতিক্রম।

পানির নিচে ইফতার
দুবাইয়ে রয়েছে পানির নিচে ইফতার করার ব্যবস্থাও। যেটি দুবাইয়ের জাতীয় একুয়ারিয়াম ও শাংরি লা কারইয়াত আল বেরির যৌথ উদ্যোগে করা হয়েছে পানির নীচে ইফতারের অভিনব এ ব্যবস্থা। এতে পানির নীচে বসে একসঙ্গে ইফতার করতে পারবেন  ৩০ থেকে ৫০ জন মুসল্লি। তবে এর জন্য প্রতি জনকে গুনতে হবে ৬০০ দিরহাম বা ১৭ হাজার টাকা। এখানে খেতে হলে আপনাকে কমপক্ষে ৪৮ ঘণ্টা আগে বুকিং দিতে হবে।

জলপাই গাছের নীচে
জলপাই গাছের নীচে বসেও ইফতার করতে পারবে যে কেউ। এর জন্য যেতে হবে বুলগেরি ইয়ট ক্লাবে। জনপ্রতি খাবার ও পানীয়সহ ৪৫০ দিরহাম এবং ৪-১১ বছর বয়সী শিশুর জন্য ৫০ শতাংশ ছাড়।

দেশটির মহাকাশ গ্রুপ আল-কুদরা মরুভূমিতে আয়োজন করেছে ইফতারের। সেখানে পাওয়া যাবে মহাশূন্যে বসে ইফতার করার অনুভূতি। প্রাপ্তবয়স্কদের জন্য জন ১৮০ দিরহাম এবং বাচ্চাদের জন্য ১২০ দিরহাম।

ম্লেইহাজ রমাদান স্টার লাউঞ্জ’-এ চাইলেই খোলা আকাশের নিচে বসে পরিবারের সঙ্গে ইফতার করা সম্ভব। যার জন্য প্রয়োজন পড়বে বড়দের জন্য ২৫০ দিরহাম, আর শিশুদের জন্য মাত্র ১৫০ দিরহাম।

দুবাইয়ের এমিরেটস গল্ফ ক্লাবের টপগল্ফে রয়েছে গল্ফ খেলার সঙ্গে ইফতারের আয়োজন। সেখানে ঐতিহ্যবাহী আরবি বা জনপ্রিয় পশ্চিমা ইফতার প্যাকেজ উপভোগের সুযোগ রয়েছে। উভয় প্যাকেজে রয়েছে দুই ঘণ্টার গেমপ্লে এবং আনলিমিটেড কোমল পানীয়ের অফার। এর জন্য অবশ্য আপনাকে খরচ করতে হবে ২৫৫ দিরহাম।

 

সূত্র – চ্যানেল২৪

Print Friendly and PDF